কাপুরুষ-হিংসুকদের গুরুত্ব না দিতে, নেইমারকে উপদেশ দিলেন রোনালদো

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপে গোড়ালির এই চোটের কারণে গ্রুপ পর্বে দেখা যাবে না ব্রাজিলের এই সুপারস্টারকে। নেইমারের এমন ঘোরতর দুঃসময়ে পাশে এসে দাঁড়ালেন তার স্বদেশী বিশ্বকাপজয়ী সাবেক ব্রাজিলিয়ান স্ট্রাইকার রোনালদো নাজারিও। কাপুরুষ-হিংসুকদের গুরুত্ব না দিতে উপদেশ দিলেন রোনালদো।

ব্রাজিলিয়ান তারকা ফুটবলার নেইমারকে সাহস জোগাতে গতকাল রোববার সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে একটি খোলা চিঠি লিখেছেন রোনালদো। সেখানে যেমনটা লিখেছিলেন, ‘আমি নিশ্চিত, আমার মতো বেশির ভাগ ব্রাজিলিয়ান তোমাকে ভালোবাসে। তোমার প্রতিভা তোমাকে এতটা উচ্চতায় নিয়ে গেছে বিশ্বের আনাচে-কানাচের মানুষ তোমাকে ভালোবাসে। এটারও কারণ আছে। যে খ্যাতি তুমি পেয়েছো যে উচ্চতায় তুমি উঠেছ, তাতে ঈর্ষা ও নেতিবাচক বিষয়গুলোর সঙ্গেও তো লড়তে হয়।

আরো পড়ুন:
বিশ্বকাপ উন্মাদনায় ভাসছে ইবি ক্যাম্পাস

বিশ্বকাপজয়ী সাবেক এই ফুটবলার আরো যোগ করে বলেন, ‘তুমি যেভাবে উঠে এসেছ এবং যে মানের তারকা, তোমার চোটে পড়া উদ্‌যাপন করায় প্রশ্নগুলো করতে ইচ্ছে করছে, আমরা কতটা আধুনিক হতে পেরেছি? এ কেমন পৃথিবী? পরবর্তী প্রজন্মের জন্য আমরা কী রেখে যাচ্ছি? রোনালদো আরও লিখেছেন, ‘এই মৌখিক সহিংসতার বিরুদ্ধে আজ আমি জোরালোভাবে লিখছি: শক্তিশালী হয়ে ফিরে এসো, আরও দারুণভাবে। গোলের ক্ষুধা নিয়ে।

তোমার দিকে যে হিংসাত্মক কথাবার্তা ছুটেছে তার চেয়েও বেশি ভালো কাজ করেছ তুমি মাঠে ও মাঠের বাইরে। যে পথচলা তোমাকে বিশ্ব ফুটবল আইডল বানিয়েছে, সেটার কথা এক সেকেন্ডের জন্যও ভুলে যাবে না। ব্রাজিল তোমাকে ভালোবাসে। সত্যিকারের ভক্তরা তোমার গোল, ড্রিবলিং, সাহসিকতা ও আনন্দ দেখতে চায়। কাপুরুষ ও হিংসুকদের গুরুত্ব দিও না। তোমার দেশের বেশিরভাগ মানুষের যে ভালোবাসা, তা উদযাপন করো। তুমি ঘুরে দাঁড়াবে নেইমার। এবং সব ঘৃণা জ্বালানিতে রূপ নেবে। তুমি দাপটের সঙ্গে ফিরে আসবে।

হঠাৎ করে নেইমারকে নিয়ে কেন এমন বক্তব্য রোনালদোর, সেটাও পরিস্কার করে তিনি বললেন, ‘এসব ধ্বংসাত্মক কথার বিরুদ্ধেই আমার এই চিঠি। আরও শক্তিশালী হয়ে ফিরে এসো! গোলের ক্ষুধা আরও বাড়ুক। মাঠ ও মাঠের বাইরে তুমি যেসব ভালো কাজ করো, সেসব মানুষের এমন ঈর্ষার চেয়ে অনেক গুণে ভালো।

কখনো ভুলো না বিশ্ব ফুটবলে তুমি কোথায় আছ। ব্রাজিল তোমাকে ভালোবাসে! তোমার গোল, ড্রিবল, সাহসিকতা ও খেলায় আনন্দ দেখতে চায় ব্রাজিলের সত্যিকারের সমর্থকরা। কাপুরুষ ও হিংসুকদের এত গুরুত্ব দিও না। দেশের মানুষের ভালোবাসা উপভোগ করো। তুমি ঘুরে দাঁড়াবেই।

নভেম্বর ২৮, ২০২২ at ২১:০০:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস