ডায়াবেটিস রোগীদের চোখের চিকিৎসায় নতুন আশার আলো

বাংলাদেশে প্রায় ১ কোটি ৩১ লাখ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। এর প্রায় ৩৩ শতাংশ রোগীর চোখের রেটিনা ক্ষতিগ্রস্ত। সঠিক সময়ে চিকিৎসা না করালে অনেক রোগীর দৃষ্টিশক্তি কমে আসে এবং এক পর্যায়ে স্থায়ী অন্ধত্বের দিকে অগ্রসর হয়। এছাড়া বাড়ছে বয়সজনিত ম্যাকুলার ডিজেনারেশন (এএমডি) রোগে আক্রান্ত রোগীর সংখ্যাও। এর ফলে রোগী, পরিবার এবং সমাজে এর বিরূপ প্রভাব পড়ছে। এই রোগের চিকিৎসা দেশে সীমিত পর্যায়ে চালু থাকলেও সহজলভ্য নয়। তবে সঠিক সময়ে চিকিৎসায় স্থায়ী অন্ধত্ব এড়ানো সম্ভব। সুইস বায়োটেক প্রতিষ্ঠান ‘রোশ’ সাম্প্রতিক গবেষণালব্ধ নতুন আবিষ্কার এই রোগের রোগীদের চিকিৎসাসেবাকে সহজ করবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

শুক্রবার (২৫ নভেম্বর) রাজধানীর ওয়েস্টিন হোটেলে নতুন এই আবিষ্কার এবং ডিএমই আক্রান্ত রোগীর চিকিৎসাপদ্ধতি নিয়ে বাংলাদেশ ভিট্রিও-রেটিনা সোসাইটি এবং রোশ বাংলাদেশের যৌথ আয়োজনে এক বৈজ্ঞানিক সম্মেলন অনুষ্ঠিত হয়। দেশের অর্ধ-শতাধিক খ্যাতনামা চক্ষুবিশেষজ্ঞরা সম্মেলনে অংশ নেন। সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ড ক্লিনিক ফ্লোরিডার স্ট্যাফ ফিজিসিয়ান অধ্যাপক ডা. রিশি পল সিং। তিনি ডিএমই এবং এএমডি আক্রান্ত রোগীর চিকিৎসা পদ্ধতি, নতুন আবিষ্কৃত ওষুধ ও বৈজ্ঞানিক তথ্য উপস্থাপন করেন।

আরো পড়ুন:
সাত বছর পর পিরোজপুর জেলা আ.লীগের ত্রিবার্ষিক সম্মেলন

ডা. নিয়াজ আবদরু রহমান বলেন, আমাদের কাছে আসা রোগীদের মধ্যে ডিএমই এবং এএমডি আক্রান্ত রোগীর ক্রমেই সংখ্যা বাড়ছে। এই রোগীদের স্থায়ী অন্ধত্ব থেকে রক্ষা করা সম্ভব। তবে এর চিকিৎসা সহজলভ্য করতে হলে সবার একসঙ্গে কাজ করতে হবে, বিশেষ করে সরকারের বিশেষ উদ্যোগ প্রয়োজন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ভিট্রিও-রেটিনা সোসাইটি এবং অফথামোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশের মহাসচিব ডা. তারিক রেজা আলী, সহযোগী অধ্যাপক, চক্ষুবিজ্ঞান বিভাগ, বঙ্গবন্ধুশেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়। তিনি তার স্বাগত বক্তব্যে বাংলাদেশে ডিএমই আক্রান্ত রোগীর চিকিৎসাসেবা নিশ্চিতকরণে ভিট্রিও-রেটিনা সোসাইটির উদ্যোগগুলো তুলে ধরেন।

নভেম্বর ২৭.২০২১ at ১০:৩৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এমএইচ