তাড়াইল সদর ইউনিয়ন ভূমি অফিসে লোকবল সংকটে জনদুর্ভোগ

কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার উপজেলার সদর ইউনিয়ন ভূমি অফিসে প্রয়োজনীয় লোকবলের অভাবে সাধারণ মানুষের দুর্ভোগের সৃষ্টি হয়েছে। তাড়াইল উপজেলা অন্যান্য ভূমি অফিসের তুলনায় তাড়াইল সদর ইউনিয়ন অফিসে তুলনামূলক বেশি কাজ থাকলেও এমন একটি গুরুত্বপূর্ণ ভূমি অফিসে মাত্র একজন ইউনিয়ন ভূমি কর্মকর্তার মাধ্যমে সকল ধরনের কাজ চালানো হচ্ছে।

আরো পড়ুন:
দিনাজপুরে পরিবেশ অধিদপ্তর আয়োজনে শিল্প-কারখানার দূষণ নিয়ন্ত্রণে মতবিনিয় সভা

সাধারণত একটি ভূমি অফিসে ইউনিয়ন ভূমি কর্মকর্তার পাশাপাশি একজন উপ-সহকারী ইউনিয়ন ভূমি কর্মকর্তা ও একজন অফিস সহায়ক এর দ্বারা অফিসের কার্যক্রম পরিচালিত হয়ে থাকে। কিন্তু তাড়াইল সদর ইউনিয়ন ভূমি অফিসে মাত্র একজন কর্মকর্তার মাধ্যমে পরিচালিত হওয়ায় মারাত্মক জনদুর্ভোগের সৃষ্টি হয়েছে। এ বিষয়ে সদর ইউনিয়ন ভূমি কর্মকর্তা বিপ্লব কুমার সাহার সাথে কথা বলে জানা গেছে, সাবেক ইউনিয়ন ভূমি কর্মকর্তা আবুল কাশেমের মৃত্যুর পর শূন্যপদে আমাকে নিয়োগ দেয়া হয়। আমি দায়িত্ব পাওয়ার পর থেকে একাই সার্বিক কার্যক্রম চালিয়ে আসছি।

একা একা সকল কাজ চালানো আমার পক্ষে কষ্টসাধ্য হয়ে পড়েছে। অপরদিকে সাধারণ মানুষ তাদের জমির খাজনা পরিশোধ করতে গেলে মারাত্মক বিরম্বনার সম্মুখীন হতে হয়। এতে ভূমি অফিসটি সরকারি রাজস্ব আদায়ে ব্যর্থ হচ্ছে। তাছাড়া ভূমির নামজারি, হোল্ডিং অনুমোদন, ইউনিয়ন ভূমি কর্মকর্তার প্রতিবেদনের জন্য সাধারণ মানুষকে দিনের পর দিন অপেক্ষা করতে হচ্ছে। সময়মতো খাজনার দাখিলা না পাওয়ায় জমি রেজিস্ট্রেশন করতে প্রতিবন্ধকতার সম্মুখীন হওয়ার পাশাপাশি সরকার রাজস্ব হারাচ্ছে।

বিড়ম্বনার শিকার সহিলাটি গ্রাম নিবাসী আবু তাহের এর সাথে কথা বলে জানা গেছে, আমি প্রায় তিন মাস পূর্বে নামজারির আবেদন করলেও ভূমি অফিস কর্তৃক এখনো কোনো প্রতিবেদন দেয়া হয় নাই। প্রতিদিন প্রায় তিন থেকে চার ঘণ্টা অপেক্ষা করলেও ভূমি কর্মকর্তা প্রতিবেদন দিয়ে দিচ্ছি বলে কালক্ষেপণ করে আসছে। এমতাবস্থায় তাড়াইল উপজেলার সদর ইউনিয়নবাসীর দাবী সদর ইউনিয়ন ভূমি অফিসে প্রয়োজনীয় লোকবল নিয়োগের মাধ্যমে সাধারণ মানুষের জনদূর্ভোগ দূর করা হোক।

নভেম্বর ২৬, ২০২২ at ১৯:১৭:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস