পাইকগাছায় পাখি শিকার রোধে লিফলেট বিতরণ

পাইকগাছায় পাখি শিকার রোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে উপজেলার বিভিন্ন হাট-বাজারে লিফলেট বিতারণ করা হয়েছে। পরিবেশবাদী সংগঠন বনবিবি’র উদ্যোগে শুক্রবার দুপুরে উপজেলার মানিকতলা, বোয়ালিয়ার মোড়, গদাইপুর ও নতুন বাজারে পাখি শিকার রোধে লিফলেট বিতারণ করা করা হয়েছে। লিফলেট বিতারণের সময় উপস্তিত ছিলেন, পরিবেশবাদী সংগঠন বনবিবির সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধান,বীর মুক্তিযোদ্ধা সরদার মোহাম্মদ নাজিম উদ্দীন, এস আই সুব্রত দেবনাথ।

সপ্তদ্বীপা সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক মাধুরী রানী সাধু, পঞ্চানন সরকার, সুশান্ত বিশ্বাস, অসিম সরকার,গৈৗতম ভদ্র, রোজী সিদ্দিকী,ফারজানা আক্তার ময়না, রানী খাতুন, রাবেয়া অক্তার, পরিবেশ কর্মী কার্তিক মণ্ডল, অভিজিৎ রায়, শাহিনুর রহমান প্রমুখ। পরিবেশের ভারসাম্য রক্ষায় পাখির গুরুত্ব অপরিসীম। ক্ষেতের পোকামাকড় খেয়ে পাখি কৃষকের উপকার করে।

আরো পড়ুন :
ভাঙ্গুড়ায় মন্দিরের সম্পত্তি দখল: উদ্ধারের আবেদন হিন্দু সম্প্রদায়ের

তাই পাখিকে কৃষকের বন্ধু বলা হয়। পাখি শিকার দন্ডনীয় অপরাধ। ১৯৭৪ সালে বন্যপ্রাণী রক্ষা আইন ও ২০১২ সালে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে দন্ডের বিধান রয়েছে। এতে বলা হয়েছে, পাখি নিধনের সর্বোচ্চ শাস্তি এক বছর জেল, এক লাখ টাকা দন্ড বা উভয় দন্ডে দন্ডিত। একই অপরাধ ফের করলে শাস্তি ও জরিমানা দ্বিগুণের বিধানও রয়েছে। তাই পাখি শিকার রোধে সকলকে সচেতন থাকার জন্য আহবান জানিয়েছে পরিবেশ কর্মীরা।

ডিসেম্বর ২৫.২০২১ at ১৮:৪১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর