বিশ্বকাপ ঘিরে ভাঙ্গুড়ায় পতাকা-ব্যানারের উৎসব

চার বছর পর আবারও শুরু হয়েছে ‘গ্রেটেস্ট শো অন দ্যা আর্থ’ খ্যাত বিশ্বকাপ ফুটবল। আর এই বিশ্বকাপ ঘিরে পাবনার ভাঙ্গুড়ায় বিভিন্ন ভবনের ছাদ ছেয়ে গেছে বিভিন্ন দেশের পতাকায়। এ যেন পতাকা উৎসব চলছে। শুধু বাড়ির ছাদে নয়, বিভিন্ন অলিতে-গলিতেও দেখা যাচ্ছে পছন্দের দলের পতাকা। ভাঙ্গুড়া উপজেলার চৌবাড়ীয়া মাষ্টার পাড়া, কলেজ পাড়া মোড়, উত্তর মেন্দা বাজার, ভাঙ্গুড়া বাজার, উপজেলা মোড়, শরৎনগর বাজার, বাসস্ট্যান্ড, কালীবাড়ি বাজার, মসজিদ পাড়া, মন্ডলমোড়সহ পুরো এলাকার বাসাবাড়ি ছেয়ে গেছে পছন্দের দলের পতাকা ও বিভিন্ন ব্যানারে।

আরো পড়ুন:
জনসভায় যোগ দিতে আগামীকাল যশোরে আচ্ছেন প্রধানমন্ত্রী

ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ইংল্যান্ড, সৌদি আরবসহ বিভিন্ন দেশের বর্ণিল পতাকা উড়ছে বাড়ির ছাদে ছাদে। অলিতে-গলিতেও রশির সাথে ঝুলছে বিভিন্ন দলের পতাকা। উপজেলার কলেজ পাড়া মোড়ের সওদাগর প্লাজার তিন তলা ভবনের সাইফুল ইসলাম সওদাগরের বাড়ির ছাদে উড়ছে ব্রাজিল, জার্মানি ও আর্জেন্টিনার পতাকা। বিশাল আকারের পতাকায় ছেয়ে গেছে পুরো ছাদ। সাইফুল ইসলাম সওদাগর জানান, তিনি নিজে জার্মানির সমর্থক। পারিবারিক আড্ডাতেও চলে তাদের কথার লড়াই। গত সপ্তাহে ছাদে পতাকা টানিয়েছেন তিনি। বাড়ির ছাদ ছাড়িয়ে পতাকায় ছেয়ে গেছে ভাঙ্গুড়ার অলি-গলি ও সড়ক।

ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ইংল্যান্ডেসহ বিভিন্ন দলের বাহারি পতাকা উড়ছে বিভিন্ন দোকানেও। উপজেলার ভাঙ্গুড়া বাজারের মুদি ব্যবসায়ী শেখ ফরিদ। তার দোকানেই টাঙানো রয়েছে বিশাল আকারের ব্রাজিলের পতাকা। বিশাল আকারের পতাকা দেখতে তার দোকানের সামনে ভিড় করেছেন অনেকে। তিনি বলেন, ‘ব্রাজিল আমার প্রিয় দল। এর আগের বিশ্বকাপেও পতাকা বানিয়েছিলাম। এবার আরও বড় করে বানিয়েছি। এবারের বিশ্বকাপ ব্রাজিলই জিতবে ইনশাআল্লাহ।’

উপজেলার কলেজ পাড়া মোড়ে চারটি পতাকা টাঙানো আর্জেন্টিনার সমর্থক আল-আমিন হোসেন জানান, আমি ছোটবেলা থেকেই আর্জেন্টিনার সমর্থক। প্রিয় দলের চারটি পতাকা টাঙিয়েছি। এবারের দলটা অনেক শক্তিশালী। গতকাল বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারলেও পরবর্তী ম্যাচগুলো জয়লাভ করে আর্জেন্টিনাই চ্যাম্পিয়ন হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

উপজেলা পরিষদের প্রধান গেটের পাশে সড়কের দুই পাশের অনেকটা জুড়ে দেখা যায় ব্রাজিলের পতাকা ও ব্যানারে সাজানো। স্থানীয় অনিম তলাপত্র ও আবু সুফিয়ান নামের দুই ব্রাজিল সমর্থক ব্রাজিলের খেলোয়াড়দের ছবি সম্বলিত ব্যানার লাগিয়েছেন। তাদের লাগানো দৃষ্টিনন্দন সেই ব্যানার দেখতে ভিড় করছেন অনেকে।উপজেলার দুই ব্রাজিল সমর্থক অনিম ও সুফিয়ান জানান, কাতারেই হবে ব্রাজিলের হেক্স। অর্থাৎ ষষ্ঠ বিশ্বকাপ জিতবে ব্রাজিল এমনটি প্রত্যাশা তাদের। স্থানীয় বাসিন্দা (অবসর প্রাপ্ত) সেনা সদস্য রফিকুল ইসলাম মজনু দেশ দর্পণ কে বলেন, এলাকার ছেলেদের এসব পাগলামি দেখে ভালো লাগছে। তারাই উদ্যোগ নিয়ে এসব করছে। তবে এসব নিয়ে যেন রেষারেষি বা মারামারি না হয়, সেদিকে নজর রাখতে হবে।

ডিসেম্বর ২৩.২০২১ at ১৬:১১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর