ভূমিকম্পের আঘাত তিন মহাদেশে!

তিন মহাদেশে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এর মধ্যে ইউরোপের তুরস্ক ও উত্তর আমেরিকার মেক্সিকো ও এশিয়ার ভারত রয়েছে। বুধবার (২৩ নভেম্বর) পৃথিবীর দুই প্রান্তের এই দুই দেশে (তুরস্ক-মেক্সিকো) হওয়া ভূমিকম্পের মাত্রা ছিল ৬ বা তারও বেশি।

আরো পড়ুন:
বিরামপুরে কুমড়ো বড়ি বিক্রি করে স্বাবলম্বী হয়েছেন অনেক পরিবার

অন্যদিকে বুধবার (২৩ নভেম্বর) ভোর রাতে ভারতের মহারাষ্ট্রেও মাঝারি মাত্রার ভূমিকম্প হয়েছে। অবশ্য এসব ভূমিকম্পের ঘটনায় তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি। বুধবার তুরস্কে শক্তিশালী ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬। ইউরোপিয়ান-মেডিটেরিনিয়ান সিমোলজিক্যাল সেন্টারের (ইএমএসসি) জানিয়েছে, বুধবার তুরস্কের পশ্চিমাঞ্চলে ৬ মাত্রার ওই ভূমিকম্প আঘাত হানে।

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে মঙ্গলবার ভূকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬.২। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার মেক্সিকোর বাজা ক্যালিফোর্নিয়া উপকূলে ৬.২ মাত্রার এই ভূমিকম্পটি আঘাত হানে।

বুধবার ভোর রাতে এশিয়া মহদেশের ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে মাঝারি মানের ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৩.৬। ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, বুধবার ভোররাতে মহারাষ্ট্রের নাসিকের কাছে রিখটার স্কেলে ৩.৬ মাত্রার একটি ভূমিকম্প অনুভূত হয়েছে।

ডিসেম্বর ২৩.২০২১ at ১১:৫৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর