রাতে ঘুমের মধ্যে বারবার প্রস্রাব পায়? নকচুরিয়া রোগ নয় তো?

ছবি: সংগৃহীত

৪০ বছর পেরিয়ে বহু পুরুষকেই একটি সমস্যার মুখে পড়তে হয়। দেখা যায় রাতে একাধিকবার প্রস্রাব করতে উঠতে হয়। ফলে ঘুম হয়ে যায় এলোমেলো। এর প্রভাব পড়ে দিনের কর্মকাণ্ডে। চিকিৎসার পরিভাষায় একে বলে ‘নকচুরিয়া’। অর্থাৎ একাধিকবার প্রস্রাবে যাওয়ার জন্য রাতে ঘুম নষ্ট। নানা কারণে হতে পারে এই সমস্যা। এতে আক্রান্ত হওয়ার ফলে মূত্রাশয়ের কর্মক্ষমতা কমে যেতে পারে। অনেকের প্রস্রাবের সমস্যা থেকে পা ফুলে যায়। সেক্ষেত্রে রাতে একাধিকবার প্রস্রাব পেতে পারে। যদি দিনের বেলায় ঘুম পায়, তাহলে ঘুমিয়ে নিন। কারণ, একাধিকবার প্রস্রাব করতে ওঠার জন্য রাতের ঘুমে ছেদ পড়ে।

আরো পড়ুন:
আর্জেন্টিনার সঙ্গে খেলার খবর নেই সৌদির সকল মিডিয়াতেই!

কী কারণে হয় এই রোগ?
কর্মসূত্রে হোক বা রাতের পর রাত জেগে ওয়েব সিরিজ দেখার জন্য অনেককেই রাত জাগেন। ‘বডি ক্লক’ পরিবর্তন হলে নকচুরিয়ার মতো সমস্যা দেখা যায়। ‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া’ থাকলেও এই সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়া ডায়াবিটিস এবং উচ্চ রক্তচাপের সমস্যা থাকলেও প্রস্রাবের পরিমাণ বাড়ে।

অ্যান্টি সাইকিয়াট্রিক ড্রাগ বা কিডনির ওষুধ খেলেও প্রস্রাব বেশি পায়। রাতে ঘুম থেকে উঠতে হয়। হার্টের অসুখ, কিডনিতে স্টোন এবং প্রস্টেটের সমস্যা থেকেও এমনটা হতে পারে। শুধু পুরুষদেরই নয়, মেয়েরাও অনেকে গর্ভাবস্থায় এবং মেনোপজের পর নকচুরিয়া-য় ভোগেন । কিনডিতে সংক্রমণ, মূত্রাশয় সংক্রমণের কারণেও কিন্তু এই রোগ বাসা বাঁধতে পারে শরীরে।
এনএফ
বিশেষ দ্রষ্টব্য : এ লেখাতে নকচুরিয়া সম্পর্কে কেবল প্রাথমিক ধারণা দেওয়া হয়েছে। যেকোনো প্রয়োজনে, এ রোগ সম্পর্কে আরও বিস্তারিত জানতে চিকিৎসকের পরামর্শ নিন। 

নভেম্বর ২২, ২০২২ at ২০:৫৪:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস