ঠাকুরগাঁওয়ে পিকেএসএফ’র কৃষি ইউনিটভুক্ত আবাসিক প্রশিক্ষণের সমাপ্তি

ঠাকুরগাঁওয়র পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর স্বমন্বিত কৃষি ইউনিটভুক্ত প্রানিসম্পদ খাতের আওতায় ৩ দিনব্যাপি প্রশিক্ষণ ইএসডিও প্রশিক্ষণ কেন্দ্রে শেষ হয়েছে। প্রশিক্ষণে দুধ প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে বহুমাত্রিক দুগ্ধজাত পণ্য উৎপাদন বিষয়ক প্রথম ব্যাচ কারিগরি আবাসিক প্রশিক্ষন দেয়া হয়। প্রশিক্ষণে রিসোর্স পার্সোন হিসাবে প্রশিক্ষণটি পরিচালনা করেন ডেইরি সাইন্স বিভাগ বাকৃবি প্রফেসর ড. রায়হান হাবিব। প্রশিক্ষণেন সমাপনী দিনে দিক নির্দেশনামূলক আলোচনা ও খামারীদের সাথে মতবিনিময় করেন
উপ-মহাব্যবস্থাপক (কার্যক্রম), পিকেএসএফ মো. মেছবাহুর রহমান।

আরো পড়ুন:
শেখ হাসিনার জনসভা সফল করার লক্ষ্যে এমপি নাবিলের নেতৃত্বে বিশাল প্রচার মিছিল

প্রশিক্ষণের আলোচনায় আরও উপস্থিত ছিলেন, ব্যবস্থাপক (কার্যক্রম) পিকেএসএফ’র মো: শাহরিয়ার হায়দার, কারিগরি সমন্বয়ক ডাঃ মোঃ সুলাইমান হোসাইন ও সহকারী ব্যবস্থাপক (কার্যক্রম) পিকেএসএফ শাহরিয়ার আল মাহমুদ। সমাপনী সেশনটি সঞ্চালনা করেন ইএসডিও’র ডিপিসি মো: আইনুল হক। কুষ্টিয়া থেকে ১৪ জন দুগ্ধ পণ্য বিষয়ক উদ্যোক্তা, ০৮ জন প্রাণিসম্পদ কর্মকর্তা এবং ০৩ জন সহকারী কারিগরি কর্মকর্তা প্রশিক্ষনার্থী হিসেবে প্রশিক্ষনে অংশগ্রহন করেন। ৩ দিনের প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের হাতে কলমে ফ্লেভার চকোলেট মিল্ক, ফ্লেভারড ম্যাংগো মিল্ক, দই, লাচ্ছি, বুরহানী, সন্দেশ, গুড়ের সন্দেশ, টফি, ঘি, গাওয়া ঘি, টক দই, মিল্ক ফাজ ইত্যাদি বানানো প্রশিক্ষণ দেওয়া হয়।

এছাড়াও ক্রিম সেপারেটর এর মাধ্যমে কিভাবে দুধের ননী আলাদা করা হয় এবং দুগ্ধজাত পণ্য কিভাবে প্যাকেটজাতকরণ করা, দুধের পাস্তুরাইজেন, ল্যাকটোমিটার রিডিং, পিএইচ মিটার রিডিং, স্বাস্থ্যসম্মত ভাবে দুগ্ধ পণ্য ব্যবসায়ের কৌশলসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে প্রশিক্ষনার্থীদের প্রশিক্ষণ প্রদান করা হয়।প্রশিক্ষণটির সহযোগিতায় ছিলেন, সংস্থা শতফুল বাংলাদেশ, জাকস ফাউন্ডেশন, শার্প, এমবিএসকে, জিবিকে, মৌসুমি, জেআরডিএম ও দিশা।

ডিসেম্বর ২২.২০২১ at ১৯:০৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর