এবার পাইকগাছা উপজেলা পরিষদে বকুল গাছের চারা লাগালেন

এবার পাইকগাছা উপজেলা পরিষদের বকুল গাছের চারা লাগালেন সিদ্দিক গাজী (৬০)। বৃক্ষ প্রেমিক সিদ্দিক উপজেলার কপিলমুনি ইউনিয়নের শ্যামনগর গ্রামের মৃত বেলায়েত গাজীর ছেলে। এলাকায় সবাই তাকে বকুল সিদ্দিক নামেই জানে। এ পর্যন্ত তিনি বিভিন্ন প্রতিষ্ঠানে ১২ হাজারেও বেশি বকুলের চারা লাগিয়েছেন। ১৯৮৫ সাল থেকে বকুলের চারা লাগানো শুরু করেন। প্রথমে তিনি বিভিন্ন নার্সারী থেকে কিনে সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে বকুলের চারা লাগান। ১৯৯০ সালে তিনি ১০ কাঠা জমিতে নার্সারী গড়ে তোলেন।

আরো পড়ুন:
চিলমারীতে প্রতিপক্ষের হাতুরির আঘাতে যুবক আহত

যদিও এলাকার লোকজন নার্সারীটি নষ্ট করে দেয়। এরপর আবারও অন্যের জমি ইজারা নিয়ে নার্সারী গড়ে তোলেন। বর্তমানে তার নিজের ২ কাঠা জমিতে নার্সারী রয়েছে। ১৯৯০ সালে তৎকালীন ইউএনও মিহির কান্তি মজুমদার তাকে কপিলমুনি কলেজে মালি পদে চাকুরি দেয়। এ চাকুরি প্রত্যাখ্যান করে বকুলের চারা লাগানোর সিদ্ধান্ত নেয় সিদ্দিক গাজী। সিদ্দিক অতি দরিদ্র একজন মানুষ। বিভিন্ন বিল থেকে বিরগুণি শাক সংগ্রহ করে কপিলমুনি বাজার সহ বিভিন্ন গ্রামে বিক্রি করে জীবিকা নির্বাহ করে। মঙ্গলবার সকালে উপজেলা পরিষদে কয়েকটি বকুলের চারা দেয় সিদ্দিক।

উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম বৃক্ষ প্রেমিক সিদ্দিককে সাথে নিয়ে উপজেলা পরিষদ অভ্যান্তরে এ গাছের চারা রোপন করেন। এ সময় উপস্থিত ছিলেন, ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ আবুল কালাম আজাদ, কেএম আরিফুজ্জামান তুহিন, আব্দুল মান্নান গাজী, কাজল কান্তি বিশ্বাস, জিএম আব্দুস সালাম কেরু, শেখ জিয়াদুল ইসলাম জিয়া, প্রেসক্লাবের সহ-সভাপতি মোঃ আব্দুল আজিজ, সাংবাদিক এসএম আলাউদ্দিন সোহাগ ও ফসিয়ার রহমান।

ডিসেম্বর ২২.২০২১ at ১৮:৪২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর