চুয়াল্লিশ বছরে ইসলামী বিশ্ববিদ্যালয়

হাঁটি হাঁটি পা পা করে ইসলামী বিশ্ববিদ্যালয় ৪৩ বছর অতিবাহিত করে ৪৪ বছরে পদার্পণ করার পথে। দক্ষিণবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ কুষ্টিয়া-ঝিনাইদহের ইসলামী বিশ্ববিদ্যালয়। আগামী মঙ্গলবার (২২ নভেম্বর) দিনটিকে কেন্দ্র করে বর্ণাঢ্য কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। যেগুলোর মধ্যে অন্যতম জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শ্রদ্ধায় মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, বর্ণাঢ্য আনন্দ র‌্যালি, আলোচনা সভা, কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা।

আরো পড়ুন:
বিদ্যুতের দাম পাইকারি পর্যায়ে ১৯.৯২ শতাংশ বৃদ্ধি

বিশ্ববিদ্যালয়ের তথ্য ও জনসংযোগ কার্যালয় সূত্রে জানা যায়, সকাল ৯টা ৪৫ মিনিটে বিশ্ববিদ্যালয় প্রশাসন এর উদ্যোগে প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করবেন। এসময় বাংলাদেশের জাতীয় পতাকা উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এবং বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান। একই সময় আবাসিক হলগুলোর প্রভোস্টদের উদ্যোগে হলে জাতীয় পতাকা ও হল পতাকা উত্তোলন করা হবে।

পতাকা উত্তোলন পর্বের পর মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, শান্তি-আনন্দের প্রতীক পায়রা-বেলুন উড়িয়ে উপ-উপাচার্য ৪৪তম প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসূচি উদ্বোধন করবেন। পরে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল চত্বর থেকে উপ-উপাচার্যের নেতৃত্বে বর্ণাঢ্য আনন্দ র‌্যালি বের করা হবে। এসময় প্রতিটি বিভাগ ও হল স্ব-স্ব ব্যানার নিয়ে র‌্যালিতে অংশগ্রহণ করবে। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বাংলা মঞ্চে শেষ হবে। এসময় উপস্থিত থাকবেন ট্রেজারার প্রফেসর ড. মো. আলমগীর হোসেন ভূঁইয়া এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসান।

র‌্যালিটি শেষ করে সকলে বাংলা মঞ্চে একত্রিত হবেন। এসময় আলোচনাসভা ও কেক কাটা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি হিসেবেউপ-উপাচার্য অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান ও ট্রেজারার অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন ভূঁইয়া উপস্থিত থাকবেন। স্বাগত বক্তব্য প্রদান করবেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসান। সভাপতিত্ব করবেন ৪৪তম প্রতিষ্ঠা উদযাপন কমিটির আহ্বায়ক পরিবহন প্রশাসক প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন।

বিকেল ৩টায় প্রশাসন ভবনের তৃতীয় তলার সভা-কক্ষে বিশ্ববিদ্যালয় সাংবাদিকদের সাথে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন, সকল অফিস প্রধান এবং সকল সমিতির প্রতিনিধিদের নিয়ে ‘ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৪৪ বছরের অগ্রগতি’ শীর্ষক মতবিনিময় সভা ও প্রশ্ন-উত্তর পর্ব অনুষ্ঠিত হবে। পরে প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয় মসজিদ, আবাসিক এলাকার মসজিদ ও সকল হল মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

ডিসেম্বর ২১.২০২১ at ১৮:২৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর