ভ্যালেন্সিয়ার জোড়া গোলে ইকুয়েডরের শুভ সূচনা

দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে মরুর বুকে পর্দা উঠলো ২০২২ কাতার বিশ্বকাপের। তবে উদ্বোধনী দিনে শুভ সূচনা করতে পারলোনা আয়োজক দেশ কাতার। ইনার ভ্যালেন্সিয়ার জোড়া গোলে মধ্যপ্রাচের দেশটিকে হারিয়েছে ইকুয়েডর। রোববার আল খোর শহরের আল বায়াত স্টেডিয়ামে ৬০ হাজার দর্শকের উপস্থিতিতে অনুষ্টিত ম্যাচে ইকুয়েডরের কাছে ২-০ গোলে হেরেছে কাতার। আল বাইত স্টেডিয়ামে একাধিক সুযোগ পেয়েও দলকে গোল উপহার দিতে পারেননি কাতারের ফরোয়ার্ডরা। লাতিন অঞ্চলের ইকুয়েডরের বিপক্ষে শক্ত প্রতিরোধ গড়ে তুলতে পারেনি হাসান খালিদ আল হাইদুস বাহিনী। পুরো ম্যাচে খাপ ছাড়া ছিল কাতার।

আরো পড়ুন:
যবিপ্রবিতে হত্যা মামলায় অভিযুক্ত হওয়ায় বাদলকে সাময়িক বরখাস্ত 

‘এ’ গ্রুপের কাতার ও ইকুয়েডরের ম্যাচটি নিয়ে কম জল ঘোলা হয়নি। ম্যাচ শুরুর তিনদিন আগেই কাতারের বিপক্ষে অভিযোগ উঠেছে অর্থ লেনদেনের। উদ্বোধনী ম্যাচে জয় পেতে ইকুয়েডরকে ঘুষ দিয়েছে স্বাগতিকরা,স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কার প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য। তাই ম্যাচটি ঘিরে ফিফার ছিল বাড়তি নজরদারি। ম্যাচে কাতার জয় পেলে ইস্যুটা হয়তো থেকেই যেত। কিন্তু ইকুয়েডর প্রাধান্য নিয়ে খেলে জয় পাওয়ায় অবৈধ লেনেদেনের অভিযোগটা হয়তো ভিত্তিহীন প্রমানীত হবে। ম্যাচের ২টি গোলই করেন ইকুয়েডরের অধিনায়ক এনার ভ্যালেন্সিয়া। ম্যাচের শুরু থেকেই বল দখলে এগিয়ে থাকে ইকুয়েডর।

সেই ফায়দা নিয়ে ম্যাচের ৩ মিনিটের মাথায় ভ্যালেন্সিয়ার গোলে এগিয়ে যায় ইকুয়েডর। কিন্তু ভিডিও এসিস্ট্যান্ট রেফারির সহায়তায় অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নিশ্চিত হয় যে গোলটি অফসাইড ছিল। ফলে বাতিল হয়ে যায় গোলটি। কিন্তু ১ম গোলের দেখা পেতে বেশি অপেক্ষা করতে হয়নি লাতিন দলটিকে। ম্যাচের ১৬ মিনিটেই দলকে এগিয়ে দেন সেই ভ্যালেন্সিয়া। ম্যাচের প্রথমার্ধের ১৬ মিনিটে ডি বক্সের ভেতর ভ্যালেন্সিয়াকে ফাউল করেন কাতারের গোলরক্ষক সাদ আল শিব। আর তাতেই রেফারি পেনাল্টির বাঁশি বাজান। স্পট কিক থেকে গোল করে এবারের বিশ্বকাপের ১ম গোলটি করে ইকুয়েডর। বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মতো কোনো উদ্বোধনী ম্যাচের গোল আসে পেনাল্টি থেকে।

এই বিশ্বকাপে ভ্যালেন্সিয়া প্রথম গোলদাতা হিসেবে জায়গা করে নেন ইতিহাসের পাতায়। এ ছাড়া প্রথম হলুদ কার্ড দেখেন কাতারের সাদ আল শিব। পেনাল্টি থেকে গোলের পর ম্যাচের ২৯ মিনিটে টরেস এবং ভ্যালেন্সিয়ার যৌথ একটি প্রচেষ্টা রুখে দেন খোকি। ৩১ মিনিট ফের গোল করেন ভ্যালেন্সিয়া। এবার রাইট উইং থেকে এঞ্জেলিনো প্রেসিয়াডোর ক্রসে হেড থেকে গোল করেন ভ্যালেন্সিয়া ফলে ২-০ গোলে এগিয়ে যায় গুস্তাভো আলফারোর শিষ্যরা। সেই সাথে ৮৮ বছরের পুরোনো ইতিহাসে ভাগ বসালেন ভ্যালেন্সিয়া। বিশ্বকাপ ইতিহাসে কেবলমাত্র দ্বিতীয় ফুটবলার হিসেবে উদ্বোধনী ম্যাচে জোড়া গোল করলেন ভ্যালেন্সিয়া।

১৯৩৪ সালে ইতালিতে আয়োজিত দ্বিতীয় বিশ্বকাপে উদ্বোধনী ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৭-১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল ইতালি। সেই ম্যাচে জোড়া গোল করেছিলেন এঞ্জেলো শিয়াভিও। কাতার বিশ্বকাপে যেন সেই ইতিহাসেরই আবার পুনরাবৃত্তি করলেন এনার ভ্যালেন্সিয়া। অপরদিকে প্রথমার্ধের একদম শেষভাগে ম্যাচের সবচেয়ে সহজ সুযোগটি মিস করেন কাতারের স্ট্রাইকার আলমোয়েজ আলি। ডি বক্সের ভেতর বাড়ানো বলে গোলরক্ষককে একা পেয়েও হেড দিয়ে গোল করতে ব্যর্থ হন তিনি। ম্যাচে দুই গোলে পিছিয়ে পড়ে খেই হারিয়ে ফেলে স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে স্বাগতিকরা কিছুটা চাপিয়ে খেললেও গোলের দেখা পায়নি। ইকুয়েডর আর গোল করতে না পারায় দুই গোলের জয় নিয়েই আট বছর পর বিশ^কাপে ফিরে আসাটাকে স্মরনীয় করে রাখলো।

ডিসেম্বর ২১.২০২১ at ১০:০০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর