কাতারে সালাহ – হলান্ডরা যখন দর্শক

ছবি: সংগৃহীত

আর্লিং হলান্ড, মোহাম্মদ সালাহ, জানলুইজি দোন্নারুম্মার মতো বিশ্ব তারকাদের থাকতে হবে দর্শক হয়ে। তাদের দেশ কোয়ালিফাই করতে না পারায় কাতার বিশ্বকাপ মিস করবেন তারা। কাতার বিশ্বকাপকে ঘিরে সারা পৃথিবী থেকে প্রায় ৮০০ ফুটবলারের আগমন ঘটবে দেশটিতে। তবে এর মাঝেও অনুপস্থিত থাকবেন অনেক বিশ্বসেরা ফুটবলার। ইংলিশ প্রিমিয়ার লিগে দ্যুতি ছড়ানো স্ট্রাইকার আর্লিং হলান্ডের লম্বা হচ্ছে দীর্ঘশ্বাস। গ্রীষ্মের দলবদলে বরুশিয়া ডর্টমুন্ড থেকে ম্যানচেস্টার সিটিতে যোগ দেন হলান্ড। এরপর থেকে আছেন দারুণ ছন্দে। চলতি মৌসুমে ক্লাবের হয়ে ১৩ ম্যাচে করেছেন ১৮ গোল। এই ছোট্ট সময়েই ভেঙেছেন বেশ কিছু রেকর্ড।

আরো পড়ুন:
৯ কেজি স্বর্ণ উদ্ধার করলো মরিচ ক্ষেত থেকে

পরিসংখ্যানের বেশ কিছু পাতায় রেখেছেন ছাপ। এমন ছন্দে থাকা একজনের উপস্থিতি বিশ্বকাপকে আরও আলোকিত করত নিশ্চিতভাবেই। কিন্তু বাছাইয়ে নরওয়ে বাদ পড়ে শেষ হয়ে যায় হলান্ডের বিশ্বকাপ খেলার স্বপ্ন। নরওয়ের হয়ে ২১ গোল করা হলান্ডকে তাই বিশ্বকাপ দেখতে হবে দর্শক হিসেবে। হলান্ডের মতো কপাল পুড়েছে লিভারপুলের মিসরীয় তারকা মোহাম্মদ সালাহর। ক্লাব ও দেশের হয়ে দুর্দান্ত ফর্ম ধরে রেখেছেন এ ফুটবলার।

সবশেষ চ্যাম্পিয়ন্স লিগেও ছিলেন দারুণ ফর্মে। কিন্তু ভাগ্য সহায় না হওয়ায় আফ্রিকান নেশন্স কাপে রানার্সআপ হতে হয় মিসরকে। আর এবারের বিশ্বকাপে গোটা দেশকেই থাকতে হবে দর্শক হয়ে। একই চিত্র আলজেরিয়ান তারকা রিয়াদ মাহরেজের ক্ষেত্রেও। কোয়ালিফাই পর্বে তাদের দেশ উতরাতে না পারায় চাপা কষ্ট সঙ্গী হয়েছে এ দুই তারকার। ক্লাব ফুটবলে স্পট লাইট কেড়ে রাখা এই ফুটবলারদের ছাড়াই আলোকিত হবে কাতার বিশ্বকাপের ফুটবল মঞ্চ। এদিকে সবচেয়ে বড় আক্ষেপটা থাকবে দল হিসেবে ইতালির।

পরপর দুই বিশ্বকাপে কোয়ালিফাই করতে ব্যর্থ হয়েছে দলটি। বিশ্বকাপ বাছাই পর্বে ইউরোপিয়ান অঞ্চলের প্লে-অফের পথ ‘সি’র সেমিফাইনালে হেরে যায় ইতালি। উত্তর মেসিডোনিয়ার বিপক্ষে ১-০ গোলের হার নিশ্চিত করেছিল টানা দ্বিতীয়বার বিশ্বকাপ খেলা হচ্ছে না বর্তমান ইউরো বিজয়ীদের। অথচ দুটি পেনাল্টি থেকে জর্জিনিও গোল করতে ব্যর্থ না হলে প্লে-অফে খেলারও প্রয়োজন হতো না। দেশের বিশ্বকাপ খেলার সুযোগ নষ্ট করার ব্যর্থতা আজীবন তাড়া করবে ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনিওকে। ইতালিকে ইউরো জেতানোর নায়ক ছিলেন গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মা। বিশ্বকাপের মঞ্চে যাকে মিস করবে সবাই।

কারণ ২০১৮ বিশ্বকাপের মতো এবারো বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারেনি ইতালি। একই দশা অস্ট্রিয়ার ডেভিড আলাবার। দেশটি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে না পারায় রিয়াল মাদ্রিদের এই ফুটবলারকে দেখা যাবে না কাতার বিশ্বকাপে। এছাড়া আর্সেনালের অ্যাটাকিং মিডফিল্ডার মার্টিন ওডেগার্ডেরও আক্ষেপ আছে। কারণ তার দেশ নরওয়ে পায়নি বিশ্বকাপে টিকেট।

নভেম্বর ২০, ২০২২ at ২০:৩৪:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস