জাবিতে বিআইসিএম’র দিনব্যাপী কর্মশালা আয়োজিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ব্যবসায় শিক্ষা অনুষদের শিক্ষার্থীদের নিয়ে পুঁজি বাজার বিনিয়োগ সম্পর্কিত কর্মশালা আয়োজন করেছে বাংলাদেশ ইন্সটিটিউট অফ ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম)। রবিবার (২০ নভেম্বর) সকাল ১১ টায় জহির রায়হান অডিটোরিয়াম এর সেমিনার কক্ষে, শুরু হওয়া এ কর্মশালায় প্রশিক্ষকরা পুঁজিবাজারে বিনিয়োগ ও অর্থ ব্যবস্থাপনা সম্পর্কে বিস্তর ধারণা প্রদান করেন।

আরো পড়ুন :
ফুলবাড়ীতে কৃষকদের মাঝে বীজ ধান, সার ও কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ।

উদ্ভোধনী বক্তব্যে ব্যবসার শিক্ষা অনুষদের ডিন নীলাঞ্জন কুমার সাহা বলেন, অর্থনৈতিক জবাবদিহিতায়, পুঁজি বাজার অর্থনীতি ও বিনিয়োগ বাজার সম্পর্কে জ্ঞান থাকা আবশ্যক। আমরা চাই আমাদের শিক্ষার্থীরা অর্থনৈতিক ও বিনিয়োগ বাজারে স্বাক্ষরতা বজায় রাখবে। এ কর্মশালায় শিক্ষার্থীরা অর্থবাজারের বাস্তব রূপ সম্পর্কে জানতে পারবে। একজন ব্যবসায় শিক্ষার শিক্ষার্থী হিসেবে অর্থবাজার, বিনিয়োগ বাজার ও এ সংক্রান্ত স্বচ্ছ ধারণা থাকা বাঞ্ছনীয়। এই কর্মশালার মাধ্যমে শিক্ষার্থীদের জন্য জানার ও অন্বেষণ করার এক দরজা উন্মুক্ত হবে বলে আমি আশাকরি।

বিশেষ অতিথির বক্তব্যে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সভাপতি মোহাম্মদ শওকত হোসেন বলেন, পুঁজি বাজার এখন অনেক বিচিত্র। অনেক ধরনের ফাইন্যান্সিয়াল ইন্সট্রুমেন্ট রয়েছে পুঁজি বাজারে এর মধ্যে লাভজনক ইন্সট্রুমেন্ট খুঁজে পেতে পুঁজি বাজারের হাতেখড়ি দরকার। বন্ড মার্কেট সম্পর্কে আমরা জানি কিন্তু নতুন ইন্সট্রুমেন্ট সুকুক সম্পর্কে আমরা ক’জনই বা জানি। এরকম আরো অনেক ভিন্নধর্মী ইন্সট্রুমেন্ট সম্পর্কে জানতে আজকের এই কর্মশালা শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

দিনব্যাপী এ কর্মশালায় চারটি অধিবেশনঃ কেন পুঁজি বাজারে বিনিয়োগ করা দরকার?, প্রাইমারি বনাম সেকেন্ডারি মার্কেট, কিভাবে ট্রেডিং করা হয় ও ট্রেডিং এর ভিজুয়াল এনালাইসিস ও পরিশেষে প্রশ্ন-উত্তর পর্বের মাধ্যমে কর্মশালার সমাপ্ত হয়। এ কর্মাশালায় বিআইসিএম’র প্রশিক্ষক ছাড়াও উপস্থিত ছিলেন ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি মুহাম্মদ আব্দুল বাসেত, ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ ইউসুফ হারুন, দেবাশীষ সাহা, প্রভাষক রওশন আরা আক্তার আঁখি, প্রদীপ চন্দ্র বিশ্বাস প্রমুখ।

ডিসেম্বর ২০.২০২১ at ১৭:৩৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর