ঘোড়াঘাটে ভ‚মি দস্যুদের হাত থেকে, বীর মুক্তিযোদ্বার জমি উদ্ধার

দিনাজপুরের ঘোড়াঘাটে ভ‚মি দস্যুদের হাতে বেদখল হওয়া শ্রী জুয়েল মালো এক বীর মুক্তিযোদ্ধার কবুলিয়ত প্রাপ্ত ১ একর জমি উদ্বার করে দিলেন উপজেলা নির্বাহী অফিসার রাফিউল আলম। বীর মুক্তিযোদ্ধা শ্রী জুয়েল মালো ১৯৮৯ সালে ভ‚মিহীন হিসেবে সরকারের নিকট থেকে উপজেলার রামনগর মৌজায় ১২৭ নং দাগে ৯২ শতক জমি কবুলিয়ত দলিল মুলে প্রাপ্ত হন। যার দলিল নং ২৩৮০। কবুলিয়ত প্রাপ্ত জমি তিনি ভোগ দখল করা কালীন একই উপজেলার কুমরিয়া গ্রামের চর এলাকা থেকে আগত ভ‚মি দস্যু মোতাজ্জেল হোসেন চতা ও তার পরিবারের লোকজন বীর মুক্তিযোদ্ধার জুয়েল মালোকে বিভিন্ন ভয় ভীতি দেখিয়ে জমি জবর দখল করে নেয়।

আরো পড়ুন:
সাভার সেটেলমেন্ট অফিসে অগ্নিকাণ্ড আহত ১ 

ভ‚মি দস্যুরা জুয়েল মালোর জমি সহ আরও প্রায় ২৬ একর সরকারি খাস জমি জবর দখল করে করে নেয়।বিষয়টি বীর মুক্তিযোদ্ধা জুয়েল মালো,উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) বরাবর অভিযোগ দাখিল করেন। অভিযোগের প্রেক্ষিতে সহকারি কমিশনার (উপজেলা নির্বাহী অফিসার) সরকারি সার্ভেয়ার দিয়ে জুয়েল মালোকে জমি পরিমাপ করে দেয়। জমি পরিমাপ করে দিলেও ভ‚মি দস্যুরা আবারও পর দিন জমি গুলো দখল করে নেয়। উপজেলা নির্বাহী অফিসার প্রাথমিক ভাবে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান প্রভাষক সাজ্জাত হোসেনের মাধ্যমে সমাধানের চেষ্টা করেন । কিন্তু জনৈক ইউপি সদস্যের ষড়যন্ত্র ও চক্রান্তের কারণে ভ‚মি দস্যুরা জমি দখল ছেড়ে দেয়নি।

বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে জানানো হলে তিনি সহকারি কমিশনার (ভ‚মি) মাহমুদুল হাসান ও ঘোড়াঘাট থানার অফিসার ইনচার্জ আবু হাসান কবীর ফোর্স সহ সোমবার সরজমিনে জমিতে গিয়ে প্রায় ৫ ঘন্টা দাড়িয়ে থেকে জমি পুনঃ মাফযোগ সহ চাষ করে বীর মুক্তিযোদ্ধা জুয়েল মালোকে জমি বুঝিয়ে দেন। একই দিন জুয়েল মালো বুঝিয়ে পাওয়া জমিতে ট্রাক্টরের মাধ্যমে হাল চাষ করে সরিষা বপন করেন। অবশিষ্ট জমি উদ্ধারের ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসারের সাথে কথা হলে তিনি জানান, বাকী খাস জমিও ওই সব দখলকারীদের হাত থেকে উদ্ধার করা হবে।

ডিসেম্বর ২০.২০২১ at ১৪:৪৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর