বিদ্যুৎ যাবে না, বিশ্বকাপের খেলা চলাকালে

সারা বিশ্বের শত শত কোটি মানুষ টিভি পর্দায় প্রায় সব খেলাই উপভোগ করবেন, বাদ পড়বে না বাংলাদেশও। কিন্তু বাংলাদেশের দর্শকরা লোডশেডিং পরিস্থিতির কারণে প্রিয় দলের খেলা দেখতে পারবেন কিনা তা নিয়ে শঙ্কায় রয়েছেন। যদিও বিদ্যুৎ বিভাগ থেকে বলা হচ্ছে- লোডশেডিং পরিস্থিতি এখন নেই বললেই চলে। আর বিশ্বকাপ ফুটবল খেলা চলাকালে কোথাও লোডশেডিং যেন না হয় সেদিকে নজর রাখার জন্য সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে।

আরো পড়ুন:
ফুটবল ছেড়ে দাবাড়ু বনে গেলেন মেসি-রোনালদো

বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে, রাজধানীসহ সারাদেশের লোডশেডিং পরিস্থিতির অনেক উন্নতি হয়েছে। ন্যাশনাল লোড ডেসপাচ সেন্টারের হিসাবে দুই মাস আগে সারাদেশে গড়ে ১৪ হাজার মেগাওয়াট বিদ্যুতের চাহিদা ছিল। মূলত শীত বাড়তে থাকায় এখন বিদ্যুতের ব্যবহার অনেক কমেছে। ফ্যান, এসির ব্যবহার গরমকালে ২৪ ঘণ্টা চলতে থাকে।

তাই গত সেপ্টেম্বর-অক্টোবর মাসে দেড় থেকে দুই হাজার মেগাওয়াট পর্যন্ত বিদ্যুতের ঘাটতি ছিল। এখন সেটা ৫০০ মেগাওয়াটের নিচে নেমে এসেছে। ফেব্রুয়ারি মাস পর্যন্ত শীত আরো বাড়বে এবং বিদ্যুতের ব্যবহার আরো কমবে। ঢাকায় অসহনীয় লোডশেডিং কমে সহনীয় হয়েছে। বিদ্যুতের উৎপাদন এবং সরবরাহ বাড়ায় ডিপিডিসি ও ডেসকোর ঘাটতিও কমেছে। মার্চ পর্যন্ত লোডশেডিং অবস্থার আরো উন্নতি হবে।

ডিসেম্বর ২০.২০২১ at ১১:১০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর