যেসব কাজ খালি পেটে করা ঠিক নয় 

সুস্থ ও ফিট থাকতে খাবার সবচে’ গুরুত্বপূর্ণ। সময়মতো খাবার খেলে শরীর ঠিক থাকে। আর তা না হলে নানা ধরনের শারীরিক জটিলতা দেখা দেয়। এছাড়াও, দীর্ঘক্ষণ খালি পেটে থাকলে শরীরে মেদও বাড়ে। অনেক সময় খালি পেটে কেউ কেউ এমন অনেক কাজ করেন যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়ে ওঠে।

আরো পড়ুন:
কর্ণফুলীর তলদেশে ‘বঙ্গবন্ধু টানেল’ উদ্বোধনের অপেক্ষায়

আসুন জেনে নেই খালি পেটে যেসব কাজ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

এক. খালি পেটে কখনোই ব্যথানাশক ওষুধ খাওয়া ঠিক নয়। অন্তত বিস্কুট বা মুড়ি খেয়ে এই ওযুধ খাওয়া উচিত। এছাড়া অ্যাসপিরিন, প্যারাসিটামল কিংবা অন্য কোনও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি জাতীয় ওষুধও খালি পেটে খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকারক।

দুই. খাবার খাওয়ার ২-৩ ঘণ্টা পর ঘুমোতে যেতেই পারেন, তবে কখনোই ক্ষুধা নিয়ে বা খালি পেটে ঘুমাবেন না। বরং শুতে যাওয়ার আগে এক গ্লাস দুধ খেতে পারেন। পেট খালি থাকলে শরীরে গ্লুকোজের পরিমাণ কমে যায়, ফলে ঘুমের সমস্যা হয়।

তিন. খালি পেটে অ্যালকোহল পান করলে শরীরে মারাত্মক ক্ষতি হতে পারে। অ্যাসিডিটি, বদহজমের সমস্যা হতে পারে। এছাড়া, হৃৎপিণ্ড, লিভারের পাশাপাশি কিডনিকেও প্রভাবিত করে।

চার. খালি পেটে শরীরচর্চা করাও ভালো নয়। অনেকেই মনে করেন, খালি পেটে ব্যায়াম করলে হয়তো বেশি ক্যালরি ঝরবে কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। বরং খালি পেটে শক্তি কম থাকে এবং শরীরচর্চাও ঠিকভাবে করা যায় না।

পাঁচ. খালি পেটে চুইংগাম খেলে তা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর হতে পারে। এর ফলে পেটে প্রদাহ হতে পারে। এর থেকে ডাইজেস্টিভ অ্যাসিড তৈরি হয় এবং খালি পেটে এটি খেলে গ্যাস্ট্রিকের সম্ভাবনা বাড়ে।

ছয়. অনেকেরই সকালে উঠে কফি খাওয়ার অভ্যাস আছে। কিন্তু খালি পেটে কফি পান করা একেবারেই উচিত নয়। এর ফলে বুক জ্বালা, গ্যাস, অম্বল ও হজমের সমস্যা হতে পারে।

ডিসেম্বর ১8.২০২১ at ১১:১০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর