কক্সবাজারে জেলেরা অতিরিক্ত মাছ নিতে না পেরে সাগরে ফেলে দিচ্ছে

ছবি: সংগৃহীত

কক্সবাজার সমুদ্র সৈকত জুড়ে শুধু মাছ আর মাছ। তবে জেলেদের জালে অতিরিক্ত মাছ পড়ায় নিতে না পেরে সৈকতে ফেলে দিয়ে চলে যাচ্ছে জেলেরা। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত সৈকতের লাবনী, শৈবাল ও ডায়েবিটক পয়েন্টে এসব মাছ ভেসে আসে। লাবনী পয়েন্টে গিয়ে দেখা গেছে, ভেসে আসা মাছগুলো কুড়িয়ে নিতে স্থানীয়দের পাশাপাশি পর্যটকরাও হুমড়ি খেয়ে পড়ছে। সেখানে আছে পোয়া, ইলিশসহ নানা প্রজাতির মাছ। মূল টানা জালে এসব মাছ পড়ার পর জেলেরা নিতে পারছে না।

আরো পড়ুন:
লাইসেন্স ছাড়া ধান-চালের ব্যবসা করলে কঠোর শাস্তি: খাদ্যমন্ত্রী

সেগুলো সৈকতে ফেলে যায়। অনেক জেলে জালও ফেলে গেছে। এফবি আরিফের মাঝি আবুল কাসেম বলেন, ‘সকাল ১০টার দিকে লাবনী ও শৈবাল পয়েন্টের মাঝামাঝি জায়গায় জাল ফেলেছি। টানার সময় আমরা বুঝতে পারতেছিলাম অনেক বেশি মাছ আটকা পড়েছে। কিন্তু আমাদের ট্রলার ছোট। তাই অনেক মাছ নেয়ার পরও জালে আরও থেকে গেছে। সেগুলো সৈকতে ফেলে চলে যাচ্ছি। শুধু আমরা না, আমাদের মতো আরও অনেক জেলেই জালসহ মাছ ফেলে যাচ্ছে। আজকে সবচেয়ে বেশি মাছ পড়েছে। এ বিষয়ে টুরিস্ট পুলিশ কর্মকর্তা উপপরিদর্শক শামীম হোসেন বলেন, ‘আজ সৈকতে মাছ পড়ে আছে। আমিও নিয়েছি এক বস্তা। অনেকে মাছ কুড়িয়ে নিয়েছে।

পোয়া, ইলিশ, ছুরিসহ বিভিন্ন রকমের মাছ রয়েছে এখানে। জানতে পেরেছি, অতিরিক্ত মাছ পড়ায় অনেক জেলে জালও তুলতে পারেনি। তাই ছেড়ে দিয়েছে। সৈকতের লাইফগার্ড ইনচার্জ ওসমান গণি বলেন, ‘সকাল সৈকতে মাছ ভেসে আসতে দেখা যায়। তারপর পর্যটক ও স্থানীয়রা এসব মাছ কুড়িয়ে নিয়ে যায়। ধারণা করা হচ্ছে জেলেদের জালে অতিরিক্ত মাছ ধরা পড়েছে। তাই অতিরিক্ত মাছ নিতে না পেরে সাগরে ফেলে দিচ্ছে জেলেরা।

নভেম্বর ১৭, ২০২২ at ১৮:২১:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস