পিছিয়েপড়া শিল্পকে অর্থনৈতিকভাবে চাঙ্গা করতে কাজ করছে সুইজারল্যান্ড সরকার

যশোর অঞ্চলে লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের উন্নয়নে ডিজিটাইজেশনের অংশ হিসেবে ই-ডিরেক্টরী ও ই-মার্কেটপ্লাস উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠান ১৬ নভেম্বর যশোর শহরের শেখ হাসিনা সফটওয়্যার পার্কে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি থেকে কার্যক্রমের উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড।

আরো পড়ুন:
শার্শায় এতিম ছাত্র-ছাত্রীদের মাঝে আল-কোরআন বিতরণ ও ক্বিরাত প্রতিযোগীতা

এ সময় তিনি বলেন, যশোরে লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প পণ্যের উৎপাদন পদ্ধতির উন্নয়ন, পণ্যের গুণগতমান নিশ্চিতকরণ, বিক্রয় এরিয়া বৃদ্ধিসহ নানান ধরনের কাজ করে যাচ্ছে সুইজকন্টাক। আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে। তাছাড়া গত তিন বছর ধরে এই উদ্যোগের মাধ্যমে লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের উদ্যোক্তাদের উন্নয়নে সহায়তা করে আসছে এই সংস্থা। বিশেষ করে পিছিয়ে পড়া অর্থনীতিকে চাঙ্গা করাই তাদের মূল লক্ষ্য।

তিনি বলেন, শুধু লাইট ইঞ্জিনিয়ারিং নয় হস্তশিল্প ও ফুল নিয়েও কাজ করতে আগ্রহী তারা। তবে প্রবৃদ্ধি প্রকল্পের মাধ্যমে ইতি মধ্যেই হস্তশিল্পের একটি প্রজেক্ট যশোর অঞ্চলে চলমান। তিনি এ শিল্পের বিস্তারে সব ধরনের সহযোগিতা দেয়ার চেষ্টা করবেন বলেও মন্তব্য করেন। পরে তিনি বাংলাট্রেডার্স নামে একটি মার্কেট প্লেসের উদ্বোধন করেন।

এতে সভাপতিত্ব করেন যশোর পৌরসভার মেয়র বীরমুক্তিযোদ্ধা হায়দার গণি খান পলাশ। বিশেষ অতিথি ছিলেন যশোর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক হুসাইন শওকত, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রি এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক ডক্টর এএস এম মুজিবুল হক, যশোর পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা কেএম আবু নওশাদ, সুইজকন্টাকের কান্ট্রি ডিরেক্টর মুজিবুল সেজন হাসান, বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রি ওনারর্স এসোসিয়েশন যশোরের সাধারণ সম্পাদক সামছুল আলম স্বপন।

এ সেক্টর নিয়ে প্রজেন্টশন উপস্থাপন করেন প্রাইভেট সেক্টর ডেভেলপমেন্ট সেক্টরের সিনিয়র ম্যানেজার মেহজাবিন আহমেদ ও যশোরের লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প অনলাইনে কিভাবে কাজ করবে তার উপর প্রজেন্টশন উপস্থাপন করেন চাকলাদার ক্রাপের সিইও ইমানুর রহমান ইমন। এতে স্বাগত বক্তৃতা করেন প্রবৃদ্ধি প্রকল্পের টিম লিডার মারকুস এহম্যান।

পরে ই-মার্কেটপ্লেস ও ই-ডিরেক্টরীর উদ্বোধন করা হয়। সুইজারল্যান্ড এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে, সুইসকন্টাক্ট এবং স্থানীয় সরকার বিভাগের (এলজিডি) যৌথ উদ্যোগে, প্রবৃদ্ধি প্রকল্পটি সহযোগী পৌরসভাগুলির সাথে স্থানীয় অর্থনৈতিক উন্নয়নে কাজ করছে।সমগ্র আয়োজনে দুই শতাধিক লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের উদ্যোক্তারা অংশ নেন।

ডিসেম্বর ১৬.২০২১ at ২০:৫১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর