রংপুর সিটি করপোরেশনের নির্বাচনে ইসির ৬ নির্দেশনা

রংপুর সিটি করপোরেশনের (রসিক) নির্বাচন উপলক্ষে ৬টি নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্দেশনাগুলো রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেনকে পাঠানো হয়েছে।

তিনি জানান, রসিক নির্বাচনে নির্বাচন কমিশনের নিরপেক্ষতা ও গ্রহণযোগ্যতা সবার কাছে সমুজ্জ্বল রাখতে রিটার্নিং অফিসার এবং অন্যান্য কর্মকর্তাকে ছয়টি ব্যবস্থা নিতে বলা হয়েছে।

আরো পড়ুন:
খাওয়ার পর যেসব কাজ করবেন না

নির্দেশনাগুলো হচ্ছে –

(১) বিশেষ কোনো মহলের কোনো ধরনের প্রভাব বা হস্তক্ষেপ নির্বাচনের নিরপেক্ষতা যাতে নষ্ট করতে না পারে তা আইন, বিধিমালা ও আচরণ বিধিমালার আলোকে নিশ্চিত করা।

(২) নির্বাচনের মতো একটি সংবেদনশীল, স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ কর্মকাণ্ডের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তারা এমন কোনো কাজ করবেন না, যার কারণে তাদেরকে উপযুক্ত কর্তৃপক্ষ বা স্থানীয় জনগণের কাছে হেয় প্রতিপন্ন হতে হয় এবং তারা যে পক্ষপাতদুষ্ট নন এমন ধারণা সৃষ্টির নিশ্চয়তা বিধানকল্পে প্রতিটি কাজে আইন ও বিধির যথার্থ প্রয়োগ ও অনুসরণ করা।

(৩) জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সঙ্গে এলাকার জনগণের যৌথসভা অনুষ্ঠানের মাধ্যমে সবাইকে ভোটদানে উদ্বুদ্ধ করা।

(৪) ভোটদানের জন্য ভোটাররা যাতে নির্বিঘ্নে ও স্বাচ্ছন্দ্যে ভোটকেন্দ্রে আসতে পারেন সে উদ্দেশ্যে নিশ্চয়তামূলক পরিবেশ সৃষ্টির জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী ভ্রাম্যমাণ ইউনিটগুলোর নিবিড় টহলদানের ব্যবস্থা নেওয়া।

(৫) ঝুঁকিপূর্ণ এলাকা এবং গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে এবং যেকোনো ধরনের অশুভ কার্যকলাপ প্রতিরোধের উদ্দেশ্যে সদা সতর্ক থাকার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের কঠোর নির্দেশ দেওয়া।

(৬) ভোটকেন্দ্রের অবস্থান সম্পর্কে ভোটারদের অবহিত করার জন্য নির্বাচনের আগে ব্যাপক প্রচারের ব্যবস্থা করা।

তফসিল অনুযায়ী, রসিক ভোটে মনোনয়নপত্র দাখিলের শেষদিন ২৯ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৮ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ৯ ডিসেম্বর এবং ভোটগ্রহণ করা হবে ২৭ ডিসেম্বর। সকাল সাড়ে আটটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

২০১৭ সালের ২১ ডিসেম্বর এই সিটিতে সর্বশেষ নির্বাচন হয়েছিল। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা হয়েছিল ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি। সে অনুযায়ী এ সিটির বর্তমান নির্বাচিতদের মেয়াদ শেষ হবে ২০২৩ সালের ১৮ ফেব্রুয়ারি।

ডিসেম্বর ১৬.২০২১ at ১০:১০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর