জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোটদানে বিরত বাংলাদেশ

ছবি: সংগৃহীত

টানা প্রায় নয় মাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। দীর্ঘ সময় ধরে রুশ এই আগ্রাসনের কারণে ইউক্রেনের অবকাঠামোগত ক্ষয়ক্ষতির পাশাপাশি সামরিক-বেসামরিক বহু প্রাণহানির ঘটনাও ঘটেছে।এই পরিস্থিতিতে সোমবার (১৪ নভেম্বর) জাতিসংঘে রাশিযার বিরুদ্ধে একটি প্রস্তাব পাস হয়েছে।

ওই প্রস্তাবে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেওয়া থেকে বিরত ছিল বাংলাদেশ। মঙ্গলবার (১৫ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। প্রতিবেদনে বলা হয়, বুধবার (০২ মার্চ) পরিষদের জরুরি অধিবেশনে রাশিয়াকে অবিলম্বে নিঃশর্তভাবে ইউক্রেন থেকে তার সামরিক বাহিনী প্রত্যাহার করতে সাধারণ পরিষদের প্রস্তাবে ১৯৩ সদস্য দেশের মধ্যে ১৪১টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। এসময় ভারত, চীন, বাংলাদেশ, পাকিস্তানসহ ৩৫টি দেশ ভোট দেওয়া থেকে বিরত ছিল। বিপক্ষে ভোট দেয় রাশিয়াসহ পাঁচটি দেশ।

আরো পড়ুন:
যশোরে ছাত্রদের মাঝে সমকামিতা ছড়িয়ে পড়ার তথ্য দিলেন সিভিল সার্জনের

তারা হল- ইরিত্রিয়া, উত্তর কোরিয়া, সিরিয়া, বেলারুশ এবং রাশিয়া।প্রস্তাবে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের নিন্দ এবং ভ্লাদিমির পুতিন তার পারমাণবিক বাহিনীকে সতর্ক করার সিদ্ধান্তের নিন্দা জানানো হয়। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, ‘সাধারণ পরিষদের আজকের প্রস্তাবে একটি সত্যের প্রতিফলন ঘটেছে। সেটা হলো, বিশ্ব ইউক্রেনের ভয়ংকর মানবিক যন্ত্রণার অবসান চায়। অবিলম্বে শত্রুতা বন্ধ করতে এবং শান্তির জন্য জরুরি আলোচনায় অবদান রাখার জন্য আমি আমার ক্ষমতার সবকিছুই করে যাব।

তিনি বলেন, সাধারণ পরিষদের বার্তা স্পষ্ট ইউক্রেনের সঙ্গে শত্রুতা শেষ করুন এখনই। ইউক্রেনের জনগণের পরিস্থিতি খারাপ, এটি আরও খারাপ হতে যাচ্ছে। জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, নিন্দা প্রস্তাবে জাতিসংঘের যদি কোনো উদ্দেশ্য থাকে, তা হলো যুদ্ধ বন্ধ করা। তিনি বলেন, রাশিয়া ক্লাস্টার যুদ্ধাস্ত্র এবং ভ্যাকুয়াম বোমাসহ ইউক্রেনে ব্যতিক্রমী প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করছে।জাতিসংঘে ইউক্রেনের দূত সের্গেই কিসলিয়্যাস প্রস্তাবটিকে রুশ আক্রমণ বন্ধ করার একটি প্রাচীর বলে মন্তব্য করেছেন।

নভেম্বর ১৫, ২০২২ at ২০:৪১:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস