যশোরে ছাত্রদের মাঝে সমকামিতা ছড়িয়ে পড়ার তথ্য দিলেন সিভিল সার্জনের

ছবি: সংগৃহীত

যশোরের একটি সরকারি কলেজের ছাত্রদের সমকামিতায় জড়িয়ে পড়ার প্রবণতা বাড়ছে বলে জানিয়েছেন সিভিল সার্জন বিপ্লব কান্তি বিশ্বাস। তিনি বলেন, এ-সংক্রান্ত ভয়াবহ তথ্য বেরিয়ে এসেছে। মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুরে বেসরকারি উন্নয়ন সংস্থা লাইট হাউজ আয়োজিত এইচআইভি-এইডস প্রতিরোধে করণীয় শীর্ষক পেশাজীবীদের সঙ্গে মতবিনিময় সভায় এ তথ্য জানান সিভিল সার্জন। সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে এ সভার আয়োজন করা হয়।সিভিল সার্জন আরও বলেন, ঝুঁকিপূর্ণ পুরুষ ও তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর এইচআইভিতে (এইড) সংক্রমণের ঝুঁকি সবচেয়ে বেশি। যশোরের বেনাপোল স্থলবন্দর ও পতিতালয় থাকায় এইচআইভি সংক্রমণের ঝুঁকি রয়েছে। এইচআইভি প্রতিরোধে তিনি বলেন, এ বিষয়ে বেশি সচেতন হতে হবে।

আরো পড়ুন:
রাসুল (সাঃ) কে নিয়ে কটুক্তি, হিন্দু যুবক আটক

সংকোচ করা যাবে না। স্কিনিং ব্যবস্থা আরও জোরদার করতে হবে। সভায় প্রধান অতিথির বক্তব্যে যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান বলেন, এইচআইভি প্রতিরোধে সরকারের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোকে (এনজিও) সমন্বয় করে কাজ করতে হবে। এলাকাভিত্তিক ভিকটিম শনাক্তের পাশাপাশি তাদের চিকিৎসার আওতায় আনতে হবে। একই সঙ্গে জনসচেতনতা বৃদ্ধিতে জোর দিতে হবে। প্রত্যেকটি শ্রেণি পেশার মানুষকে এগিয়ে আসতে হবে। সভায় লাইট হাউজের সাব-ডিআইসি ইনচার্জ মিলন মণ্ডল জানান, বাংলাদেশে ২০২১ সাল পর্যন্ত এইচআইভি ভাইরাসে আক্রান্ত হয়েছেন আট হাজার ৭৬১ জন।

এরমধ্যে ২০২১ সালে আক্রান্ত হয়েছেন ৭২৯ জন। ২০২১ সাল পর্যন্ত দেশে এইডসে আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ৫৮৮ জন। আর ২০২১ সালে মারা গেছেন ২০৫ জন। শুধু যশোর জেলায় ২০২২ সালে এইচআইভি ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ জন।সভায় উপস্থিত ছিলেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. রেহেনেওয়াজ, যশোর পৌরসভার কাউন্সিলর রোকেয়া পারভিন ডলি ও রাশেদ আব্বাস রাজ, প্রেস ক্লাব যশোরের যুগ্ম-সম্পাদক মিলন রহমান, অ্যাডভোকেট জান্নাতুল ফেরদৌস, এনজিও প্রতিনিধি আজিজুল ইসলাম, পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আব্দুল হালিম, ধর্মীয় নেতা ইমরান হোসেন প্রমুখ।

নভেম্বর ১৫, ২০২২ at ১৯:৫৮:০০(GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস