বেড়ায় মৌসুমি শিকারীর ফাঁদে দেশি বক

সংবাদদাতা,বেড়া,পাবনা\ শীতের শুরুতেই বেড়ায় মৌসুমি পাখি শিকারীরা মেতে উঠেছে দেশি বক শিকারে। প্রতিদিন অসংখ্য বক এসব শিকারীদের পেতে রাখা ফাঁদে আটকা পরছে আর সেসব খাঁচায় ভরে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে বিভিন্ন অলিগলিতে বিক্রি করে পকেট ভরছে তারা। এতে প্রকৃতির ভারসাম্য নষ্ট হচ্ছে। প্রকৃতি থেকে হারিয়ে যাচ্ছে এসব বক।

আরো পড়ুন :
আটার দাম কেজিতে আরও ৬ টাকা বাড়ল

জানা গেছে, নদীর জল নেমে যাওয়ার পর সেসব স্থানে খাদ্যের খোঁজে প্রতিদিন বকসহ অসংখ্য পাখি ভিড় করে। এসব এলাকার মধ্যে রয়েছে বিভিন্ন চরাঞ্চল,হাটুরিয়া-নাকালিয়া, পেঁচাকোলা, কৈটলা, ভারেঙ্গা ইউনিয়ন, নগরবাড়ি উল্লেখযোগ্য। যমুনা নদী বেষ্টিত এসব চরাঞ্চলে বিভিন্ন প্রজাতির পাখি বর্ষার জল নেমে গেলে খাদ্যের জন্য ভিড় করে। নাম প্রকাশে অনিচ্ছুক পেঁচাকোলার স্থানীয় এক শিক্ষার্থী জানান, শিকারীকে বহুবার অনুরোধ করেও কোনো কাজ হয়নি। এমনকি তাকে বিকল্প আয়ের উৎসও করে দিতে চেয়েছিলাম।

কিন্তু সেই পাখি শিকারী রাজি হননি। বক শিকারের জন্য রয়েছে নানা ধরনের ফাঁদ। বক ছাড়াও পানকৌড়ি, ও বালিহাসও ধরা পরে। প্রতিটি বক ৫০ টাকা বিক্রি হয়। তবে নিষিদ্ধ হওয়ার কারণে বাজারের ভেতর না ঢুকে অলিগলিতে বিক্রি করার কৌশল অবলম্বন করে এরা। এতে আইনশৃঙ্খলা বাহিনীর নজরে পরার সম্ভাবনা কম থাকে বলে জানা গেছে। এ বিষয়ে বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাঃ সবুর আলী জানান, পাখি শিকার আইনে দন্ডণীয় অপরাধ,অভিযোগ আর তথ্য পেলে তার বিরুদ্ধে আইনুগত ভাবে ব্যবস্থা’ গ্রহণ করা হবে।

ডিসেম্বর ১৫.২০২১ at ১৪:১৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর