শিশুর ডায়াবেটিস উদ্বেগজনক

বাংলাদেশে বর্তমানে ১ কোটি ৩০ লাখ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। যাদের মধ্যে ২৫ লাখ শিশু। কিন্তু অধিকাংশ রোগীরাই জানেন না তারা ডায়েবেটিসে আক্রান্ত। বাংলাদেশ ডায়াবেটিক সমিতির তথ্যমতে, প্রতি ২ জনে ১ জন জানেন না তাদের ডায়াবেটিস আছে। বাংলাদেশ ডায়াবেটিক সমিতির মহাসচিব ডা. দেওয়ান সাইফুদ্দিন আহমেদ বলেন, জন্মের সময় যে বাচ্চার ওজন আড়াই কেজির কম থাকে সাধারণত তার ডায়াবেটিস হয়। এজন্য মায়েদের খাবারে পুষ্টিকর খাদ্য রাখা দরকার। ডায়াবেটিস ৭৫ শতাংশ ক্ষেত্রে প্রতিরোধ করা যায়।

আরো পড়ুন:
যে ঘটনাকে কন্দ্রে করে সলিটেে আ.ফ.ম কামাল হত্যাকান্ড ঘটে

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির তথ্যমতে, গর্ভকালীন ডায়াবেটিসে আক্রান্ত নারীদের ও গর্ভস্থ শিশুদের টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। তা ছাড়া, গর্ভকালীন ডায়াবেটিস যদি নিয়ন্ত্রণ না করা হয় তবে তাদের পরবর্তী সময়ে টাইপ-২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি আরও বেশি। এ অবস্থায় পরিকল্পিত গর্ভধারণ ও গর্ভকালীন ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখলে টাইপ-২ ডায়াবেটিস অনেকাংশেই প্রতিরোধ করা সম্ভব।

বিশেষজ্ঞদের মতে, গত এক দশকে শিশুদের ডায়াবেটিসের হার উদ্বেগজনক বাড়ছে। তাদের মতে, যেসব শিশুর ওজন বেশি, অতিমাত্রায় শরীরে মেদ, কায়িক পরিশ্রম কম; তাদের এ রোগ বেশি হয়। এছাড়া অতিরিক্ত নগরায়ণ, জীবনযাপন ও খাদ্যাভ্যাসে পরিবর্তন, প্রাত্যহিক পরিশ্রমের অভাব এবং অতিমাত্রায় মোবাইল ফোনে আসক্তির কারণে শিশুদের মধ্যে ডায়াবেটিসের হার বেড়েছে।

মূলত যেসব শিশুর ওজন বেশি, অতিমাত্রায় শরীরে মেদ, কায়িক পরিশ্রম কম; তাদের এ রোগ বেশি হয়। বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত নগরায়ণ, জীবনযাপন ও খাদ্যাভ্যাসে পরিবর্তন, প্রাত্যহিক পরিশ্রমের অভাব এবং অতিমাত্রায় মোবাইল ফোনে আসক্তির কারণে শিশুদের মধ্যে ডায়াবেটিসের হার উদ্বেগজনকভাবে বেড়েছে। এটি কমাতে বাচ্চাদের খেলাধুলা, পরিস্কার-পরিচ্ছন্নতা, দৌড়ঝাঁপ ছাড়াও দাঁত ও মুখের যত্ন নেওয়ার আহ্বান জানিয়েছেন তারা।

এদিকে, ২০১৮ সালে দেশের সব উপজেলায় ডায়াবেটিস নিয়ে জরিপ চালিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। সেখানে দেখা যায়, শহর ও গ্রামের মানুষের মধ্যে আক্রান্তে পার্থক্য খুব বেশি নয়। শিক্ষিত কিংবা অশিক্ষিত মানুষের মধ্যেও বড় পার্থক্য দেখা যায়নি। যাদের মধ্যে ধূমপান, অস্বাভাবিক জীবনযাপন ও শারীরিক পরিশ্রমের হার কম; তাদের ডায়াবেটিসে ভোগার হার অন্যদের থেকে কিছুটা বেশি।

ডিসেম্বর ১৫.২০২১ at ১০:১৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর