গলাচিপায় এশিয়ান বিগ প্লাস ও এশিয়া প্লাস, তরমুজ বিজের সেমিনার অনুষ্ঠিত

”ভাল জাতের তরমুজ এর বীজ করলে চাষ চাষী সুখে থাকবে বার মাস” এই প্রতিপাদ্যের আলোকে প্রতি বছরের ন্যায় এ বছরও মেসার্স শহীদ এ্যাগ্রো সীড ফার্ম চট্টগ্রাম এর আয়োজনে পটুয়াখালীর গলাচিপায় বীজ ডিলার ও রিটেইলার সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

গতকাল দুপুর ১২ টায় শহীদ সীড এ্যাগ্রো ফার্মের জেনারেল ম্যানেজার মো. হামিদুর রহমান পলাশ এর সঞ্চালণায় গলাচিপা উপজেলা কৃষি অফিস অডিটরিয়ামে গলাচিপা বীজ ডিলার ও উপজেলা বাংলাদেশ ফার্টিলাইজার সমিতির সভাপতি মো. নাসির উদ্দিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা আরজু আক্তার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শহীদ এ্যাগ্রো সীড ফার্মের পরিচালক মো. শহীদুল ইসলাম ও বরিশাল বিভাগের এ্যারিয়া ম্যানেজার মো. মেহেদি হাসান। এ ছাড়া উপজেলা উপ সহকারি কৃষি কর্মকর্তাবৃন্দ ও রিটেইলারবৃন্দসহ তরমুজ চাষীরা উপস্থিত ছিলেন।

আরো পড়ুন :
রাণীশংকৈল উপজেলা পরিষদের প্রধান ফটকের উদ্বোধন

এ সময়ে সভাপতি নাসির উদ্দিন কৃষকের উদ্দেশ্যে বলেন ঘূর্ণিঝড় চিত্রাং এর প্রবাবে চাষিদের যে ক্ষতি হয়েছে, আশা করছি বীজ বিক্রিয় ডিলাররা ন্যায্য মূল্যে তরমুজ চাষিদের হাতে পৌঁছে দিবেন। যাতে করে প্রাকৃতিক দূর্যোগের ক্ষতি পুষিয়ে উঠতে পারেন। এছাড়া প্রাকৃতিক আবহাওয়া অনুকূলে থাকলে আশা করি কৃষকরাও তাদের আশানুরূপ ফলন পেয়ে দেশের বাহিরেও তরমুজ রপ্তানি করতে পারবেন।

উন্নত জাতের আমদানীকৃত জাপানী বিগ প্লাস ও থাইল্যান্ড থেকে এশিয়া প্লাস তরমুজ বীজ চাষ প্রজেক্টর এর মাধ্যমে প্রদর্শনীর ব্যবস্থা করা হয়। এই বীজের গুনাগুন হলো উচ্চ মাত্রায় ভাইরাস সহনশীল, প্রতিটি তরমুজ ১৫ থেকে ২০ কেজি ওজন, বেশী শীত ও বর্ষা মৌসুমে মাচার মাধ্যমে চাষ যোগ্য এবং অন্যান্য তরমুজের চেয়ে ১৫ দিন পূর্বে আগাম ফলনের কারণে কৃষকরা বেশ লাভবান হওয়ার সুযোগ রয়েছে বলে তিনি আগত উৎসুক তরমুজ চাষিদের বলেন।প্রধান অথিতি আরজু আক্তারু বলেন, তরমুজ একটি লাভজনক ফলন হওয়ায় তরমুজের বীজ এর গুনগত মান বাজার সরবারহে ন্যায্য মূল্যে বিক্রিয়ের সার্থে সবসম’ই বাজার মনিটরিং থাকব। আশা করছি সবকিছু ঠিক থাকলে তরমুজ চাষিরা এবার বাম্পার ফলন ঘরে তুলতে পারবেন।

ডিসেম্বর ১৪.২০২১ at ২১:৫১:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর