বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষ তিনে ঢাকা

শীত আসার সঙ্গে সঙ্গে নির্মাণ কাজ শুরু ও রাস্তার ধুলা ও অন্যান্য উৎস থেকে দূষিত কণার ব্যাপক নিঃসরণের কারণে ঢাকা শহরের বাতাসের গুণমান দ্রুত খারাপ হতে শুরু করেছে। এর ফলে বিশ্বের সবচেয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষ স্থানে উঠে এসেছে ঢাকা। সোমবার (১৪ নভেম্বর) সকাল ১১টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর রেকর্ড করা হয়েছে ১৭৯, যা বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ বলে নির্দেশ করছে। এর আগে গত শনিবার (১২ নভেম্বর) সকাল সোয়া ৯টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৯৫ রেকর্ড করা হয়েছে।

আরো পড়ুন:
ইউজিসির ফেলোশিপ’ পেলেন কুবির শিক্ষক

প্রতিবেশী দেশ পাকিস্তানের লাহোর এবং ভারতের দিল্লি যথাক্রমে ৪০৭ এবং ৩১১ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে। এর আগে, গত ২৩ অক্টোবর সকাল ৯টা ১৫ মিনিটে ঢাকার বাতাসের গুণমান সূচক (একিউআই) ১৫৯ রেকর্ড করা হয়েছিল। এক মাস হওয়ার আগেই তা বেড়ে ১৮২-তে এসেছে। সাধারণত ১০০ এবং ২০০-এর মধ্যে একিউআই “সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর” বলে বিবেচিত হয়।

একইভাবে ২০১ এবং ৩০০-এর মধ্যে “খারাপ” এবং ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকলে তা স্বাস্থ্যের জন্য “বিপজ্জনক” হিসেবে বিবেচিত হয়। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, জনবহুল ঢাকা দীর্ঘদিন ধরেই দূষিত বাতাস নিয়ে হিমশিম খাচ্ছে। তবে মধ্য জুন থেকে বৃষ্টিপাত শুরুর পর বাতাস পরিষ্কার হতে আরম্ভ করে। আর জুন থেকে অক্টোবর পর্যন্ত বর্ষার মৌসুমে বাতাসের মান মোটামুটি গ্রহণযোগ্য থাকে। সারা বিশ্বে প্রতি বছর প্রায় ৭০ লাখের মতো মানুষ বায়ু দূষণের কারণে মারা যান।

ডিসেম্বর ১৪.২০২১ at ১৫:১০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর