ইউজিসির ফেলোশিপ’ পেলেন কুবির শিক্ষক

‘ইউজিসি পোস্ট ডক্টরাল ফেলোশিপ’ পেয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জিএম. মনিরুজ্জামান। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের এক চিঠি সূত্রে বিষয়টি জানা যায়।ইউজিসি’র প্রকাশিত তালিকায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১০ জন শিক্ষক এ ফেলোশিপের জন্য মনোনীত হয়েছেন। এর মধ্যে তালিকার ৭ম স্থানে রয়েছেন তিনি।

আরো পড়ুন:
উন্নয়নের মাধ্যমে বিশ্বকে চমকে দিয়েছে বাংলাদেশ

জানা যায়, অধ্যাপক মনিরুজ্জামানের গবেষণার বিষয় ’বাংলাদেশে ত্রিপুরা জনজাতির সাহিত্যচর্চা’। গবেষণার তত্ত্বাবধায়ক হিসেবে আছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ’র অধ্যাপক ড. স্বরোচিষ সরকার। এবিষয়ে আনন্দ প্রকাশ করে মনিরুজ্জামান বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার পর ২ জন এ ফেলোশিপ পেয়েছে। তারমধ্যে আমি একজন। জানুয়ারী মাসে গবেষণা কাজের জন্য ১ বছরের শিক্ষা ছুটি পাব। প্রতি মাসে সম্মানীও দিবে ও এক মাসের বিদেশ সফরের সুযোগও দিবে ইউজিসিরি অর্থায়নে।

ত্রিপুরা সাহিত্য ও গবেষণার বিষয়ে তিনি বলেন, এইধরণের গবেষণার মাধ্যমে বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের সাহিত্য ও তাদের অবস্থান তুলে ধরতে সক্ষম হব। আমাদের একাডেমিক কাজেও আদিবাসী পড়ানো হবে। যা আমাদের একাডেমিক কাজেও আসবে।এর আগে গত সেপ্টেম্বর মাসে সব পাবলিক/প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং সরকারি কলেজের শিক্ষকগণের কাছ থেকে ফেলোশিপের জন্য দরখাস্ত আহ্বান করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

ডিসেম্বর ১৪.২০২১ at ১৪:৫৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর