ফুটবল বিশ্বকাপ ট্রফি বানায় কারা, এতে কতোটুকু স্বর্ণ আছে, দাম কতো?

চার বছর পর পর গোটা বিশ্ব কেঁপে ওঠে ফুটবল জ্বরে, চারিদিকে ছড়ায় উন্মাদনা, ঘটে নানা কাণ্ড। এবারের কাতার বিশ্বকাপও তার ব্যতিক্রম নয়।

যে ট্রফি ঘিরে এতো লড়াই, যে ট্রফি ঘিরে এতো উন্মাদনা, সেই ট্রফি বানায় কারা? এই ট্রফিতে আছে কতোটুকু স্বর্ণ, কেমন এর বর্তমান বাজার দর? এবার সে সম্পর্কে জেনে নেওয়া যাক। ৫১ লেগে নানা দেশ ঘুরে এখন আয়োজক দেশ কাতারে পৌঁছেছে বিশ্বকাপ ট্রফি।

আরো পড়ুন:
সাভারে সড়কের পাশে মরদেহ উদ্ধার

১৮ ক্যারেট মানের স্বর্ণে তৈরি এই ট্রফি উচ্চতায় ৩৭ সেন্টিমিটার বা ১৪ ইঞ্চি। ওজন ছয় কেজি, এর অবয়ব বিশ্বকে হাতের মুঠোয় ধরে রাখা মানব আঙুলের মতো।এই ট্রফি বানাতে সেই আমলেই খরচ হয়েছে ৫০ হাজার ডলার। বর্তমান বাজার মূল্যে যার দাম মনে করা হয় ২০ মিলিয়ন ডলারের মতো।

এবারের বিশ্বকাপে না থেকেও আছে এই ট্রফির মাঝে মিশে ইতালি। কারণ ইতালির ভাস্কর সিলভিও গাজ্জানি ১৯৭১ সালে ট্রফিটি ডিজাইন করেছিলেন। সাতটি দেশের ৫৩টি ডিজাইন থেকে ফিফা বেছে নিয়েছিল গাজ্জানিগার ডিজাইনটি। সেই থেকে এখনও সিলভিওর পরিবারের কাছেই আছে বিশ্বকাপ ট্রফি বানানোর অধিকার। কেবল তারাই বানাতে পারবেন এই ট্রফি। হিসেবে অনুযায়ী ২০৪২ সাল পর্যন্ত তারা এটি করে যেতে পারবেন।

বর্তমানে বিশ্বকাপ জিতলে আর ট্রফিটি চিরতরে দিয়ে দেওয়ার নিয়ম নেই। প্রতিবারের চ্যাম্পিয়নদের মূল ট্রফির আদলে একটি রেপ্লিকা দেওয়া হয়। অবশ্য এ ট্রফিটিও ফিফাকে বদলাতে হবে ২০৪২ বিশ্বকাপে। কেননা ট্রফির গায়ে বিশ্বকাপজয়ী দল ও অর্জনের সাল লিখে রাখা হয়। যেখানে লেখা সম্ভব ১৭টি জয়ীর নাম। সেই নিয়ম বহাল থাকলে জায়গা ফুরিয়ে যাওয়ায় ২০৪২ থেকে ফিফাকে ব্যবহার করতে হবে নতুন ট্রফি। সূত্র: আল জাজিরা

ডিসেম্বর ১৪.২০২১ at ১৩:১৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর