শীতে সতেজ রাখুন ফুসফুস

প্রকৃতিতে শীতের আমেজ অনুভূত হচ্ছে। বাতাসে আর্দ্রতার পরিমাণ কমে যাওয়ায় ত্বকেও পানির অভাব অনুভূত হচ্ছে। শুষ্ক আবহাওয়ায় বাতাসে মিশে থাকা ক্ষতিকর কণাগুলি শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ফুসফুসে প্রবেশ করে। চিকিৎসকদের মতে,শুধু শুকনো কাশি নয়, শ্বাসনালির উপরে এবং নীচের অংশে সংক্রমণের জন্যও দায়ী এই দূষিত বায়ু। দীর্ঘদিন ধরে সংক্রমণের ফলে নিউমোনিয়াসহ নানা জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে।

বিশেষজ্ঞদের মতে, ফুসফুস সতেজ রাখার প্রথম শর্তই হলো ধূমপান ত্যাগ। এ ছাড়াও এমন কিছু খাবার রয়েছে, যা নিয়মিত খেলে ফুসফুসের স্বাস্থ্যকে তরতাজা রাখে।

ব্রকলি

সবজিটি বেশ নতুন আমাদের দেশে। তবে এই সবজিতে সালফোরাফেন নামে একটি পদার্থ আছে যা শরীর থেকে বেনজিন নামক ক্ষতিকর পদার্থ দূর করতে সাহায্য করে। তাছাড়া এসব সবজিতে থাকা ভিটামিন-সি এবং বিটা ক্যারোটিন প্রচুর থাকে যা ফুসফুসের কার্যকারিতা বাড়ায়।

লাল রঙের ফল ও সবজি

লাল ক্যাপসিকাম, টমেটোর মতো সবজি ও ফলে অ্যান্টি-অক্সিডেন্ট ফুসফুসের পক্ষে উপকারি। এসব ফল-সবজি শ্বাসনালীর প্রদাহ কমাতে সাহায্য করে।

হলুদ

ফুসফুস চাঙা করতে হলুদ অনেক উপকারী। এর মধ্যে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণাগুণ ফুসফুসের নানা সংক্রমণের ঝুঁকি কমায়। সেজন্য শীতের সময় দুধ-হলুদ রাখতে পারেন।

ডিসেম্বর ১৪.২০২১ at ১১:৩৬:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর