ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপেই টুর্নামেন্ট সেরা; ভাষা হারিয়েছেন কারেন

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে পাকিস্তানকে অল্প রানে বেঁধে ফেলতে যিনি সবচেয়ে বড় ভূমিকা পালন করেছেন তিনি আর কেউ নন, ইংলিশ পেসার স্যাম কারেন। তার ৪ ওভার কোটায় ১২ রান দিয়ে পাকিস্তানের তিন ব্যাটারকে শিকারের ফলে পাকিস্তান তেমন ভালো সংগ্রহ পায়নি। দলের জয়ে বাকি কাজটা সারেন বেন স্টোকস ব্যাট হাতে অপরাজিত ৫২ রানের ইনিংস খেলে। দুর্দান্ত বোলিং পারফরম্যান্সের পুরস্কারও উঠেছে কারেনের হাতে ম্যাচসেরা হয়ে। শুধু তাই-ই নয় ১৩ উইকেট নিয়ে সিরিজ সেরাও যে কারেন। তাই ম্যাচশেষে কারেন এতটাই উচ্ছ্বসিত যে কিছু বলার ভাষা হারিয়ে ফেলেছেন বলে জানান তিনি।

আরো পড়ুন:
সিলেটে অভিবাসন প্রত্যাশীদের জন্য দক্ষতা ও বিশ্বাসযোগ্যতার সঙ্গে কাজ করে বোয়েসেল

বয়স মাত্র ২৪ বছর। সুইং বোলিং দিয়ে ক্রিকেটবিশ্বের নজর কেড়েছেন। গত বছরই তার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা হয়ে যেত, কিন্তু শেষ মুহূর্তে ইনজুরিতে তার কপাল পোড়ে। হতাশায় মুষড়ে পড়েননি স্যাম কারেন। ফিরে আসেন নতুন উদ্যমে। আবারও সুযোগ পান বিশ্বকাপ দলে। তারপর তার বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক হয়ে ওঠা। প্রথম বিশ্বকাপেই ফাইনালের সেরা তো বটেই, হয়েছেন টুর্নামেন্টের সেরা ক্রিকেটার!

অপরদিকে ফাইনালে হারার পর হতাশ পাকিস্তানের অধিনায়ক বাবর আজম বলেছেন ২০টা রান বেশি করতে পারলে ফল অন্যরকম হতো। শুধু তাই নয় ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে আঘাত পেয়ে দলের অন্যতম পেসার শাহীন শাহ আফ্রিদির চলে যাওয়াটাকেও আক্ষেপ হিসেবে দেখছেন তিনি। অস্ট্রেলিয়ার মেলবোর্নে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ^কাপের শিরোপা জিতেছে ইংল্যান্ড। ফাইনালে সব আলো কেড়ে নিয়েছেন তরুণ ইংলিশ পেসার স্যাম কারেন।

ফাইনালের ম্যাচ সেরা ও টুর্নামেন্ট সেরা হওয়া কারেন ম্যাচশেষে সাংবাদিক সম্মেলনে প্রতিক্রিয়ায় বলেন, ‘আমি আসলে ভাষা হারিয়ে ফেলেছি। এখন সময়টা উপভোগের।’ সেরা খেলোয়াড় হলেও তার আসল শ্রদ্ধা বেন স্টোকসের প্রতিই। বল হাতে নিজের কাজটা সেরে স্টোকসের ব্যাটিংটাই তিনি দেখেছেন মুগ্ধ চোখে, ‘আমার মনে হয় না যে সেরা খেলোয়াড়ের পুরস্কারটা আমার প্রাপ্য। কিন্তু স্টোকস যেভাবে খেলল… এই উপলক্ষটা বিশেষই। আমরা এখন সময়টা উপভোগ করব।’ ফাইনালে নিজের বোলিংয়ের পরিকল্পনাটাও ভেঙে বলেছেন কারেন, ‘এই মাঠের (এমসিজি) দুই পাশের বাউন্ডারি অনেক বড়। উইকেট পেস বোলারদের কিছুটা সহায়তা করেছে।

বল এদিক-ওদিক করেছে। ব্যাটসম্যানদের পক্ষে মারা কঠিন ছিল। আমি প্রচুর স্লোয়ার দিয়েছি। ব্যাটসম্যানদের সব সময়ই বিভ্রান্তির মধ্যে রেখেছি।’ ফাইনালে হারের পর হতাশ ছিলেন পাকিস্তানে অধিনায়ক বাবর আজম। তিনি বলেন, ‘আমরা ২০ রান কম করেছি , তার পরও যেভাবে সবাই লড়াই করেছে, তা অবিশ্বাস্য। আমাদের বোলিং আক্রমণ অন্যতম সেরা। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে শাহীনের চোট আমাদের কাক্সিক্ষত ফল পেতে দেয়নি। কিন্তু এটা খেলারই অংশ। ইংল্যান্ডকে অভিনন্দন।

শিরোপা জয়ের আনন্দে এ সময় গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন অনেক ইংলিশ ক্রিকেটারই। দলের ওপেনার অ্যালেক্স হেলস বলেছেন, ‘অবিশ্বাস্য একটা অনুভূতি। অনেকটা বরফজমা কেক খাওয়ার মতো। ওদের বোলিং আক্রমণটা বেশ উন্নত মানের। ওই বলটা (তার আউটের) বেশ ভালো ছিল, আমার পা সামনে চলে এসেছিল।

বিশ্বকাপেই ফাইনালের সেরা তো বটেই, হয়েছেন টুর্নামেন্টের সেরা ক্রিকেটার! পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে শিরোপা জয়ের ম্যাচে ৪ ওভারে মাত্র ১২ রান দিয়ে স্যাম কারেনের শিকার ৩টি। তার অসাধারণ বোলিংয়েই পাকিস্তান ১৩৭ রানেই আটকে যায়। ‘অফ কাটার’, ‘নাকল’ আর ‘ইয়র্কারে’ পাকিস্তানি ব্যাটারদের নাভিশ্বাস তুলেছিলেন কারেন। তাই তাকে ম্যাচসেরা বাছতে বেগ পেতে হয়নি আয়োজকদের। ম্যাচ শেষে এই বিশাল অর্জন যেন বিশ্বাসই হচ্ছিল না কারেনের, ‘আমি আসলে ভাষা হারিয়ে ফেলেছি। এখন সময়টা উপভোগের।

পুরো টুর্নামেন্টে ৬ ম্যাচে স্যাম কারেনের উইকেট সংখ্যা ১৩টি। গড় ১১.৩৮ আর ইকোনমি মাত্র ৬.৫২। আজকের ম্যাচে সময়ের চাহিদা মিটিয়ে ৪৯ বলে অপরাজিত ৫২* রান করে ইংল্যান্ডকে জিতিয়ে মাঠ ছাড়েন অল-রাউন্ডার বেন স্টোকস। এর আগে তিনি একটি উইকেটও নিয়েছেন। তাই স্টোকসেই ফাইনাল সেরা হিসেবে মনে করেন কারেন, ‘আমার মনে হয় না, যে সেরা খেলোয়াড়ের পুরস্কারটা আমার প্রাপ্য। কিন্তু স্টোকস যেভাবে খেলল… এই উপলক্ষটা বিশেষ। আমরা এখন সময়টা উপভোগ করব।

ডিসেম্বর ১৪.২০২১ at ১১:৩০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমডি/এসআর