কাজিপুরে তথ্য অধিকার আইন- বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

সিরাজগন্জের কাজিপুরে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৩ নভেম্বর ) সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত সভায় উপজেলা নির্বাহী অফিসার সুখময় সরকারের সভাপতিত্বে এবং প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা একেএম শাহা আলম মোল্লার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ তথ্য কমিশনের সাবেক সচিব মো. মুহিবুল হোসেইন। তিনি তথ্য অধিকার আইনের মূল বিষয় বস্তু তুলে ধরেন।

আরো পড়ুন:
হত্যাচেষ্টা মামলায় সাক্ষ্য দিতে আদালতে সজীব ওয়াজেদ জয়

বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী।উপস্থিত ছিলেনউপজেলা ভাইস চেয়ারম্যান দ্বীন মোহাম্মদ বাবলু, মহিলা ভাইস চেয়ারম্যান শাপলা খাতুন, কাজিপুর সরকারি মনসুর আলী কলেজ এর উপাধ্যক্ষ রেজাউল করিম, সহকারী কমিশনার( ভূমি)কাজী মোহাম্মদ অনিক ইসলাম, স্বাস্থ্য ও পঃপঃকর্মকর্তা ডাক্তার মোমেনা পারভীন পারুল, কৃষি অফিসার রেজাউল করিম,থানা অফিসার ইনচার্জ শ্যামল কুমার দত্ত সহ বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তাবৃন্দ,সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষকমন্ডলী, সাংবাদিকবৃন্দ, জিও – এনজিও প্রতিনিধিসহ বিভিন্ন পেশার মানুষ।

এ সময় বক্তারা বলেন, তথ্য অধিকার আইনের মূল লক্ষ্য হচ্ছে- সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের বিধি মোতাবেক তথ্য প্রদানে আন্তরিক হতে হবে ।গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংবিধান মতে যেহেতু জনগণ প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক সেহেতু জনগনের ক্ষমতায়ন ও অধিকার সুনিশ্চিত করতে তথ্য অধিকার আইন ২০০৯ প্রণীত হয়েছে।

তথ্যের অবাধ প্রবাহ এবং জনগণের তথ্য অধিকার নিশ্চিত করা হলে সরকারি, স্বায়ত্বশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থা এবং সরকারি ও বিদেশী অর্থায়নে সৃষ্ট বা পরিচালিত বেসরকারি সংস্থার স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে, দূর্নীতি হ্রাস পাবে এবং সুশাসন প্রতিষ্ঠিত হবে। দেশের উন্নয়নের গতিধারাকে বেগবান করার জন্য, টেকসই গণতন্ত্র ও সুশাসনকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার জন্য তথ্য অধিকার আইনের ব্যবহার ও চর্চা বাড়াতে হবে। এদিকে বিকেল ৩টায় উপজেলা প্রশাসন, কর্তৃক তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ক জনঅবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ইউএনও সুখময় সরকার এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ছিলেন মুহিবুল হোসেইন সাবেক সচিব, তথ্য কমিশন।

নভেম্বর ১৩,২০২২ at ১৬:৩৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/এসআর