বাদামের অনেক গুণাগুন ও খাওয়ারও নিয়ম

 বাদাম কাঁচাই হোক বা শুকনো খোলায় ভাজা বাদামে থাকা স্বাস্থ্যকর ফ্যাট হার্টের জন্য বিশেষ উপকারী। কিন্তু বাদাম খাওয়া ভাল বলেই যে মুঠো মুঠো বাদাম খেয়ে যাবেন, তা কিন্তু হবে না। প্রতিদিন বাদাম খাওয়ারও নির্দিষ্ট পরিমাপ আছে।

আরও পড়ুন:
আশুলিয়ায় আওয়ামীলীগ নেতার বিরুদ্ধে মামলা

কোন বাদাম, কতটা পরিমাণ ফ্যাট থাকে? সারাদিনে কটা করে খাবেন বাদাম?

১) কাঠবাদাম

প্রতিদিন শরীরে যতটা পরিমাণ ম্যাগনেসিয়াম প্রয়োজন হয়, শুধুমাত্র কাঠবাদাম খেলেই তা পূরণ হয়ে যেতে পারে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে প্রতিদিন চোদ্দটা পর্যন্ত কাঠবাদাম খাওয়া যেতে পারে।
Advertisement

২) কাজুবাদাম

কাজুবাদামে রয়েছে অ্যানাকার্ডিক অ্যাসিড, যা মানসিক চাপ কমাতে সাহায্য করে। এ ছাড়াও দাঁতের এবং মাড়ির স্বাস্থ্য ভাল রাখে কাজুবাদাম। তবে, সারাদিনে এগারোটার বেশি কাজুবাদাম খাওয়া স্বাস্থ্যকর নয়।
ভিটামিন ই এবং ওমেগা৩-এ ভরপুর বাদাম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

ভিটামিন ই এবং ওমেগা৩-এ ভরপুর বাদাম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে। ছবি- সংগৃহীত

৩) পেস্তাবাদাম

ওষুধ ছাড়া একমাত্র পেস্তাবাদামই হৃদযন্ত্রের ধমনী বা রক্তবাহিকার স্বাস্থ্য ভাল রাখতে পারে। স্বাস্থ্যকর ফ্যাট, ফাইবার, প্রোটিন, অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন বি৬ এবং থায়ামিনের মতো বহু গুরুত্বপূর্ণ উপাদান আছে পেস্তাবাদামে। পুষ্টিবিদরা বলছেন, সারাদিনে কুড়িটা পেস্তাবাদাম খাওয়া যেতে পারে।

৪) আখরোট

আখরোটে ফ্যাটের পরিমাণ ৬৫ শতাংশ এবং প্রোটিনের পরিমাণ ১৫ শতাংশ। বিভিন্ন রকম ভিটামিন এবং খনিজে ভরপুর আখরোট হার্টের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ছাড়া আখরোট খেলে ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে যায়। কিন্তু দিনে চারটের বেশি নয়।

নভেম্বর ১৩,২০২২ at ১৪:৩৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/এসআর