ভাঙ্গুড়ায় ফুটবল বিশ্বকাপের পতাকা বিক্রির ধুম

আগামী ২০ নভেম্বর কাতারে বসতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপের ২২তম আসর। বিশ্বকাপকে সামনে রেখে বাংলাদেশে এক মাস আগে থেকেই ফুটবল ম্যানিয়া শুরু হয়েছে ঘরে-বাইরে। অফিস-আদালতপাড়া-মহল্লায় কিশোর ও যুবকদের মধ্যে এখনি শুরু হয়েছে সমর্থকগোষ্ঠী তৈরির কাজ। প্রিয় দলের পতাকা তৈরি এবং আকাশে উড়িয়ে দেয়ার ধুমও শুরু হয়েছে। এ উন্মাদনা শুধু ভাঙ্গুড়া পৌর সদরে নয়, গোটা উপজেলায় ছড়িয়ে পড়েছে। ভক্তদের আগ্রহের কথা চিন্তা করে এরইমধ্যে উপজেলার বিভিন্ন বিপণিবিতান, অলিগলিতে পতাকা বিক্রি করছেন বিক্রেতারা। প্রতি চার বছর অন্তর এমনই ক্ষুদ্র বাণিজ্যের সূচনা হয়। ব্যতিক্রম থাকছে না এবারও।

আরো পড়ুন:
বয়স কমাতে অপারেশন ছাড়া মেলে না কাজ

বাজারে ব্রাজিল, জার্মানি, আর্জেন্টিনা, ইংল্যান্ড, ফ্রান্স, স্পেন, পর্তুগালসহ অনেক দেশের পতাকা পাওয়া যাচ্ছে। রাজধানী ঢাকার গুলিস্তান, বঙ্গবাজার, শ্যামপুর, সদরঘাট, মিরপুর, গাবতলী, মহাখালীসহ বিভিন্ন এলাকায় তৈরি হয়ে দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় চলে যাচ্ছে পতাকা। ভাঙ্গুড়া উপজেলার পথে-ঘাটে এরইমধ্যে বিক্রি হচ্ছে পতাকা। হকারদের ফুটপাত কিংবা ফেরি করে পতাকা বিক্রি করতে দেখা গেছে। রোববার (১৩ নভেম্বর) উপজেলার কলেজ মোড়, উপজেলা মোড়, কলেজ পাড়া মোড়, মাষ্টার পাড়া মোড়, মন্ডলমোড়, ভাঙ্গুড়া বাজার, কালীবাড়ি বাজার ও ভাঙ্গুড়া বাসস্ট্যান্ড ঘুরে দেখা যায়, সব বয়সী মানুষই হকারদের ডেকে পতাকা কিনছেন। আড়াই থেকে তিন ফিটের প্রতিটি পতাকার মূল্য ২০০ থেকে ৩৫০ টাকা দাম হাঁকছেন হকাররা।

পৌর সদরের অন্যতম ব্যস্ত জায়গা কলেজ পাড়া মোড়ে কথা হয় আল-আমিন এর সাথে। তিনি বিশ্বকাপকে ঘিরে পথে পথে পতাকা ফেরি করে বিক্রি করছেন। তিনি বলেন, বছরের অন্যান্য দিন রঙের কাজ করি। সামনে বিশ্বকাপ তাই বাড়তি আয়ের আশায় বি‌ভিন্ন স্থা‌নে ঘু‌রে ঘু‌রে পতাকা বিক্রি করি। ঢাকার শ্যামপুর ও বঙ্গবাজার থে‌কে পতাকা কি‌নে এনে বিক্রি করছি। পতাকা কেমন বিক্রি হচ্ছে জানতে চাইলে আল-আমিন দেশ দর্পণ এর পাবনা জেলার ভাঙ্গুড়া উপজেলা প্রতিনিধি সাখাওয়াত হোসেন কে বলেন, এখন বেচাকেনা জমজমাট বেচাকেনা হচ্ছে। কয়েক দিন আগেও অনেকে দাম জানতে চেয়েছেন। কিন্তু এখন এসে বেশিরভাগ ক্রেতা কিনে নিচ্ছেন প্রিয় দলের পতাকা।

ভাঙ্গুড়া বাসস্ট্যান্ড এলাকায় কথা হয় আব্দুল হান্নানের সাথে। তিনি বেইলি ব্রিজের পাশে পতাকা বিক্রি করছিলেন। তিনি জানান, অন্যান্য সময় তিনি জামাকাপড় বিক্রি করলেও বিশ্বকাপের আগে তিনি পতাকা ও জার্সি বিক্রি করে আসছেন কয়েক বিশ্বকাপ ধরে। এখন বিক্রি জমজমাট। দৈনিক ৩ থেকে ৫ হাজার টাকার পতাকা বিক্রি করেন। দাম নির্দিষ্ট না করে যার কাছ থেকে যেমন টাকা নেয়া যায় সে হিসেবে তিনি পতাকা বিক্রি করে থাকেন। কোন দলের পতাকা বেশি বিক্রি হয় জানতে চাইলে তিনি বলেন, ব্রাজিল, আর্জেন্টিনা ও জার্মানির পতাকাই বেশি বিক্রি হয়। ফুটবল বিশ্বকাপের এবারের আসরে অংশ নিচ্ছে ৩২ দেশ। টানা এক মাস চলবে ফুটবল যুদ্ধ। এবার বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে অপুরুপ সুন্দরের দেশ কাতার।

নভেম্বর ১৩,২০২২ at ১৪:০৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/এসআর