জলপাইয়ের আচার বানাবেন যেভাবে

জলপাইয়ের মৌসুম চলছে। বছরজুড়ে খেতে চাইলে এখনই জলপাইয়ের আচার বানিয়ে রাখার সেরা সময়। মজাদার বার্মিজ স্টাইলে জলপাইয়ের আচার বানিয়ে ফেলতে পারেন রোদে দেওয়ার ঝামেলা ছাড়াই। এক কেজি জলপাই ভালো করে ধুয়ে লবণ আর হলুদ দিয়ে সেদ্ধ করে নিন।

আরো পড়ুন:
হুমায়ূন আহমেদের শুভ জন্মদিন আজ

জলপাইয়ের গায়ে ছুরি দিয়ে দাগ কেটে নেবেন। এতে তাড়াতাড়ি সেদ্ধ হবে। সেদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে কিছুটা ঠান্ডা করে নিন। কুসুম গরম থাকা অবস্থায় হাত দিয়ে চটকে নিন জলপাই।

প্যানে ১/৩ কাপ সরিষার তেল দিয়ে চুলায় বসান। তেল হালকা গরম হয়ে গেলে ১টি তেজপাতা ও কয়েকটি শুকনা মরিচ দিন। ৩টি এলাচ ও ৩ টুকরো দারুচিনি দিয়ে ভেজে নিন। ১ চা চামচ পাঁচফোড়ন দিয়ে নেড়েচেড়ে ভাজুন। ১ টেবিল চামচ রসুন বাটা দিন। স্বাদ মতো চিনি বা গুড় দিন। কয়েক মিনিট নেড়ে চটকে রাকাহ জলপাই দিয়ে দিন। ১ চা চামচ হলুদের গুঁড়া, স্বাদ মতো লবণ ও ১ চা চামচ মরিচের গুঁড়া দিন।

নাড়তে থাকুন। পানি শুকিয়ে গেলে ৩ টেবিল চামচ সাদা ভিনেগার দিন। পানি পুরোপুরি শুকিয়ে তেল ভেসে উঠলে ১ টেবিল চামচ পাঁচফোড়নের গুঁড়া দিয়ে আরও ৫ মিনিট জ্বাল দিয়ে নামিয়ে নিন। রুমের তাপমাত্রায় ৬ মাস ও ফ্রিজে রেখে ১ বছর পর্যন্ত খেতে পারবেন মজাদার এই আচার।

নভেম্বর ১৩,২০২২ at ১১:১৩:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/এসআর