টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা নামছে আজ, কার হাতে উঠবে ট্রফি?

শেষ হতে চললো টি-টোয়েন্টি বিশ্বকাপ। মেলবোর্নে রবিবার (১৩ নভেম্বর) দুপুরে বিশ্বকাপ দখলের শেষ লড়াই অনুষ্ঠিত হবে। পর্দা নামবে এ আসরের। বাবর আজমের পাকিস্তান হোক বা জস বাটলারের ইংল্যান্ড, যে দলই চ্যাম্পিয়ন হবে, তারা দ্বিতীয় বার টি-২০ বিশ্বকাপ ট্রফি নিয়ে দেশে ফিরবে।

আরো পড়ুন:
সিলেটে জাতীয় পার্টির সভাপতি মরহুম কুনু মিয়ার স্বরণ সভা অনুষ্ঠিত

মাঠের লড়াইয়ে নামার আগেই আজ দেখা হয়ে গেল দুই দলের অধিনায়কের। সংবাদ সম্মেলন শেষ করে পাকিস্তান অধিনায়ক বাবর আজম বেরিয়ে যাওয়ার মাঝপথেই সাক্ষাৎ হলো ইংল্যান্ড অধিনায়ক জস বাটলারের সঙ্গে। কথা বেশি হলো না। হালকা শুভেচ্ছা বিনিময় এবং সেই সঙ্গে হ্যান্ডশেক।

দুই দলই এর আগে একবার করে টি-টোয়েন্টি বিশ্বকাপের শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় তুলেছে। ২০০৯ সালে ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত তার ঠিক পরের আসরে (২০১০) শিরোপা ঘরে তোলে ইংল্যান্ড। অর্থাৎ দুই দলের সামনেই এবার দ্বিতীয় শিরোপার হাতছানি।

এবারের বিশ্বকাপে ভাগ্যটা পাকিস্তানের সঙ্গে ছিল ছায়ার মতো। যে দলটি আদতে গ্রুপপর্ব (সুপার টুয়েলভ) থেকেই বাদ পড়তে পারতো। হয়তো সমর্থকরা আশাই ছেড়ে দিয়েছিলেন। নিজেদের শেষ ম্যাচের আগেই পাকিস্তান শেষ হয়ে যেতে পারতো, বরং সেটার সম্ভাবনাই বেশি ছিল।

আবহাওয়ার মর্জির ভবিষৎ জানাচ্ছে এদিন মেলবোর্নে বৃষ্টির সম্ভাবনা শতকরা ৯৫%। তাও আবার ১৫ থেকে ২৫ মিলিমিটার পরিমানের। বৃষ্টি হচ্ছে এটা নিশ্চিত তবে সেটা ফাইনাল ম্যাচের কতখানি সময় নষ্ট করবে বা আদৌ এদিন টস বা খেলার সময় কতখানি পিছিয়ে যাবে- সেই হিসাব এখনো অনিশ্চিত। স্বস্তির বিষয় হলো ফাইনাল ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। ইংল্যান্ডের যাত্রাটাও একদম সহজ ছিল না। গ্রুপপর্বে প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারালেও এরপর আয়ারল্যান্ডের কাছে হার আর অস্ট্রেলিয়ার সাথে ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হলে বিপদে পড়ে গিয়েছিল জস বাটলারের দল।

সেখান থেকে শেষ দুই ম্যাচে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কার মত দলকে হারিয়ে সেমিফাইনালে পা রাখে ইংলিশরা। সেমিতে পড়ে ভারতের বিপক্ষে। সেই ম্যাচে ১০ উইকেটের রেকর্ডগড়া জয় নিয়ে ফাইনালে এসেছে বাটলার বাহিনী।পাকিস্তানের সামনে তাই কঠিন পরীক্ষাই অপেক্ষা করছে। তবে ইতিহাস বলছে, ধুঁকতে ধুঁকতে ফাইনালে আসা পাকিস্তানও নিজের দিনে প্রতিপক্ষ কে, ভাবে না। তাই জমজমাট এক ফাইনালের প্রত্যাশা করতেই পারেন ক্রিকেটপ্রেমীরা।

তবে অস্বস্তির খবরও আছে। আবহাওয়া রিপোর্ট বলছে, মেলবোর্নে ফাইনালের রিজার্ভ ডে’তেও বৃষ্টির সম্ভাবনা তুমুল। আইসিসির প্লেয়িং কন্ডিশনে লেখা আছে ফাইনালের রেজাল্টের জন্য ন্যূনতম ১০ ওভারের খেলা হতে হবে। যদি সেটাও সম্ভব না হয় তাহলে ট্রফি দু’দলের মধ্যে ভাগাভাগি করা হবে। বৃষ্টির আশঙ্কায় কেঁচে যেতে বসেছে বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল আনন্দ।

নভেম্বর ১৩,২০২২ at ১০:৪৫৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/এসআর