বারান্দায় বাগান মানসিক চাপ কমায়

ইট কাঠ পাথরের এই যান্ত্রিক জীবনে শরীর আর মনকে ফিট রাখতে প্রকৃতির কোন বিকল্প নেই। তাই সুযোগ থাকলে শুরু করুন আপনিও! তবে শখের বাগানি হয়ে ওঠা কঠিন কিছু না। বারান্দায় বাগানের জন্য কিন্তু যত্ন গুরুত্বপূর্ণ। প্রথমে মাটি তৈরি করতে হবে। খেয়াল রাখতে হবে, সহজে যেন পানি নিষ্কাশন হয়, পরিপূর্ণ পুষ্টি পায়, মাটি যেন ঝুরঝুরে হয়। খেয়াল রাখতে হবে যেন গাছে অতিরিক্ত পানি দেওয়া না হয়। আবার কম পানিও দেওয়া যাবে না। বর্ষাকালে নিয়মিত বৃষ্টি হয়, তাই গাছের গোড়া না শুকিয়ে গেলে আলাদা করে পানি দিতে হবে না। খেয়াল রাখুন টব বা বেডে যেন পানি জমে না থাকে। কারণ তাতে ডেঙ্গু সংক্রমনেরও ভয় থাকে।

আরো পড়ুন:
বিরামপুরে নিজের জমি ফেরত পেলেন, ৭২ বছর পরে আলী পরিবার

রাতে বারান্দা আরও সুন্দর করতে গাছের ফাঁকে ফাঁকে ল্যাম্পশেড ব্যবহার করতে পারেন। এতে আপনার বাগান আরও সুন্দর দেখাবে। বারান্দার বাগান আরও সুন্দর রাখতে গাছজুড়ে দিতে পারেন নানাধরনের অনুসঙ্গ। মোটকথা, করোনার এই বৈশ্বিক সংকটের সময়েও আপনার হাতের আদরে লালিত বাগানে ছড়িয়ে পড়–ক সবুজ ভালবাসা। হোক না তা আপনার একচিলতে বারান্দায়!

সাধারণ একটা গাছও যদি সুন্দর ভাবে ডিসপ্লে করা যায় তা আরো অসাধারণ হয়ে ওঠে। আদীবা জেরীন, উদ্যোক্তা ও প্রোডাক্ট ডিজাইনার, গার্ডেনিয়াক বাগান করার শখ থেকে ২০০৬ সালে নিজের ছাদে প্রথম বাগান শুরু করি, একটা লন আর নান্দনিক কিছু গাছ দিয়ে ছাদ বাগানটা সাজাই। সবুজের সাথে দিন কাটাতে কাটাতে একসময় মনে হলো ঘরের বিভিন্ন কোনে আর ব্যালকনিতেও সবুজের ছোঁয়া চাই। কিন্তু আমার ব্যালকনি খুব একটা বড় না। তাছাড়া অনেককেই বলতে শুনেছি জায়গার অভাবে বাগান করতে পারছেন না। সেই থেকেই ভাবতে শুরু করলাম কিভাবে কম জায়গায় বাগান করা যায়। ২০১৭ এর শেষদিকে হাত দিলাম ঝুলানো ডিজাইনের কিছু প্ল্যান্টার তৈরিতে।

জীবন-জীবিকার চিন্তা, অনিশ্চয়তা সবকিছু মিলে মনের ওপর এখন প্রচণ্ড চাপ। কেউ মেজাজ হারিয়ে ফেলছেন, কেউ আতঙ্কগ্রস্ত হয়ে পড়ছেন, কেউ বিষন্নতা-হতাশায় ভুগছেন, কারও আবার আচরণে পরিবর্তন আসছে। তবে সংকটের ভেতরও বাগান প্রেমীদের জন্য আছে সুখবর। বাগানের কাজ বা সবুজ প্রকৃতির কাছাকাছি থাকলে মানুষের স্ট্রেস বা মানসিক চাপ কমে।

নভেম্বর ১৩,২০২২ at ০৯:৫৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/এসআর