ঝিনাইদহ জেলা আ.লীগের ত্রিবার্ষিক সম্মেলন আজ

দীর্ঘ ছয় বছর আট মাস পর আগামীকাল রবিবার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন হতে যাচ্ছে। সম্মেলন ঘিরে ঝিনাইদহ শহরসহ জেলাজুড়ে বিরাজ করছে উৎসবের আমেজ। শহর ঢাকা পড়েছে রংবেরঙের ব্যানার, পোস্টার, নেতাদের ছবি সংবলিত বিলবোর্ডে। শহরের গুরুত্বপূর্ণ মোড়ে মোড়ে বিশেষ করে সমাবেশ স্থলের পাশ থেকে মুজিব চত্ত্বর হয়ে পায়রা চত্ত্বর, এইচ.এস.এস সড়ক, সার্কিট হাউজ রোড বিশেষ করে যেখানে নেতাদের চোখ পড়তে পারে এমন সবখানেই লাগানো হয়েছে বিলবোর্ড, ব্যানার, পোস্টার।কেন্দ্রের আশীর্বাদ পেতে লবিংসহ জেলার তৃণমূলের সমর্থন পেতে পদ প্রত্যাশীরা ঘাম ঝরাচ্ছেন জনসংযোগে। সম্মেলনস্থল ঝিনাইদহ পানি উন্নয়ন বোর্ড আফিস ওয়াপদা মাঠে বিশাল মঞ্চ নির্মাণসহ চলছে সাজসজ্জা।

আরো পড়ুন:
শীতের আগমনে লেপ তোষক তৈরিতে ব্যস্ত আত্রাইয়ে কারিগরেরা

এ সম্মেলনের মাধ্যমে ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের জেলা কমিটির আগামী তিন বছরের জন্য নতুন সভাপতি ও সাধারন সম্পাদক নির্বাচন করা হবে। এ দুটি পদের জন্য প্রতিদ্বন্দ্বিতায় নাম শোনা যাচ্ছে দলের সিনিয়র ও জুনিয়রসহ প্রায় এক ডজন নেতার। প্রাপ্ত তথ্যমতে, সর্বশেষ ২০১৫ সালের ২৫ মার্চ জেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সে সময় তৎকালীন সম্মেলনে সাবেক প্রতিমন্ত্রী ও বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই এমপি সভাপতি ও সাইদুল করিম মিন্টুকে সাধারণ সম্পাদক করা হয় । দলীয় সূত্র জানায়, গতবার সম্মেলনের স্থানছিল ওয়াজির আলী হাইস্কুল মাঠে আর এবার শহরের পানি উন্নয়ন বোর্ড ওয়াপদা চত্তরে সম্মেলন হবে।

সম্মেলন উদ্বোধন করবেন বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফরউল্লাহ। প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি, বিশেষ অতিথি কেন্দ্রীয় আওয়ামীলীগের যুগ্ম-সাধারন সম্পাদক আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম এবং প্রধান বক্তা কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি.এম মোজাম্মেল হক। বিশেষ অতিথি কেন্দ্রীয় আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য অ্যাডঃ আমিরুল আলম মিলন এমপি,পারভীন জামান কল্পনা,গ্লোরিয়া সরকার ঝর্না এমপিসহ কেন্দ্রীয় নেতারা । সভাপতিত্ব করবেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি আব্দুল হাই এমপি এবং সঞ্চালনায় সাধারণ সম্পাদক আলহাজ সাইদুল করিম মিন্টু।

সম্মেলনস্থলের বিশাল প্যান্ডেলে প্রায় ১০ হাজার একজন ডেলিগেট কাউন্সিলর ও আমন্ত্রিত অতিথিরা স্বাস্থ্যসম্মত ভাবে বসতে পারবেন। এবারের সম্মেলন পরবর্তী কাউন্সিলে সভাপতি পদে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন- বর্তমান সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই এমপি,বর্তমান জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি ও ঝিনাইদহ ২-আসনের সাবেক সংসদ সদস্য শফিকুল ইসলাম অপু,জেলা আওয়ামীরীগের সাবেক সাধারন সম্পাদক ও জেলা আ’লীগের সহ-সভাপতি অ্যাডঃ আজিজুর রহমান, জেলা আ’লীগের সহ-সভাপতি ও ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি তৈয়ব আলী জোর্য়াদ্দার, সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আ’লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডঃ আব্দুর রশিদ এবং সভাপতি পদে সর্বমহলে আরো একটি নাম শোনা যাচ্ছে তিনি হলেন, ঝিনাইদহ জেলার শ্রেষ্ট দানবীর জাহেদী ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক, রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি সমাজ সংস্কারক ও জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মোঃ নাসের শাহরিয়ার জাহেদী মহুল।

সাধারণ সম্পাদক হিসেবে আলোচনায় রয়েছেন বর্তমান সাধারণ সম্পাদক ও সাবেক পৌরসভার মেয়র আলহাজ্ব সাইদুল করিম মিন্টু, কালীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও কালীগঞ্জ ৪-আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার এমপি, ঝিনাইদহ ২-আসনের সংসদ সদস্য তাহজিব আলম সিদ্দিকী সমি,জেলা আ‘লীগের বর্তমান যুগ্ম-সাধারন সম্পাদক ও সাবেক জেলা পরিষদের চেয়ারম্যান কনক কান্তি দাস, জেলা আ‘লীগের বর্তমান যুগ্ম-সাধারন সম্পাদক অ্যাডঃ আক্কাচ আলী,বর্তমান সাংগঠনিক সম্পাদক অশোক ধর,জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আক্কাচ আলী ও জেলা শ্রমিক লীগর নেতা আক্কাচ আলী প্রমূখ।

২০১৫ সালের ২৫মার্চ ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে ৭১ সদস্যবিশিষ্ট জেলা কমিটিকে অনুমোদন দিয়েছিল কেন্দ্রীয় কমিটি। এদিকে রবিবার (১৩নভেম্বর) ঝিনাইদহ পানি উন্নয়ন বোর্ড ওয়াপদা মাঠে দেড় লক্ষাধিক নেতাকর্মী ও সমর্থক জমায়েতের লক্ষ্যমাত্রা নিয়ে ঝিনাইদহ জেলা আওয়ামী লীগ ত্রিবার্ষিক সম্মেলনের বিশাল আয়োজন করেছে। বিরাট মঞ্চ ও প্যান্ডেল তৈরি করা হয়েছে। ব্যানার, ফেস্টুন ও পোস্টারে ছেয়ে গেছে সম্মেলনস্থল। তৈরি হয়েছে শুভেচ্ছা তোরণ। দীর্ঘদিন পর ত্রিবার্ষিক সম্মেলনের জন্য প্রস্তত ঝিনাইদহ জেলা আওয়ামী লীগ।

নাম ‘ত্রিবার্ষিক’ সম্মেলন হলেও এবারের সম্মেলনটি হচ্ছে প্রায় সাত বছর পর।এতে নেতা-কর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে।পূর্বে ঝিনাইদহ জেলা বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত থাকলেও একাদ্বশ জাতীয় সংসদ নির্বাচনে জেলার চারটি আসন আওয়ামী লীগের হাতে চলে যায়। এ ধারা অব্যাহত রাখতে আগামী দিনের নেতৃত্বে কারা আসছেন, এমন আলোচনা এখন সবখানে। তবে নতুন কমিটির শীর্ষ দুটি পদ কেন্দ্রীয় আওয়ামীলীগের নেতৃবৃন্দ সম্মেলনে ঘোষণা করবেন এমনটিই শোনা যাচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পছন্দের প্রার্থীর পক্ষে প্রচারণা চালাচ্ছেন নেতাকর্মীরা। রবিবার ত্রিবার্ষিক সম্মেলনের মাধ্যমে ফের নতুন কমিটি পেতে যাচ্ছে ঝিনাইদহ জেলা আওয়ামী লীগ।

সম্মেলন সফল করার লক্ষ্যে জেলার ছয়টি উপজেলার মধ্যে ঝিনাইদহ সদর উপজেলা, শৈলকুপা উপজেলা, মহেশপুর উপজেলা, কালিগঞ্জ উপজেলা ও কোটচাঁদপুর উপজেলাসহ ছয়টি ইউনিটের নেতাকর্মীরা কাজ করে যাচ্ছেন। পাশাপাশি আগামী সংসদ নির্বাচন সামনে রেখে বিএনপি-জামায়াতের আন্দোলন মোকাবেলায় কাকে দায়িত্ব দেওয়া হচ্ছে, এ নিয়েও ব্যাপক আলোচনা চলছে। ত্রিবার্ষিক কাউন্সিলে সভাপতি ও সাধারণ সম্পাদক পদ প্রত্যাশীদের মধ্যে জোরালো পাঁচ জনের নাম উল্লেখযোগ্য।

এর মধ্যে একজন হলেন, বর্তমান সভাপতি আব্দুল হাই এমপি, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শফিকুল ইসলাম অপু অপরজন জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি অ্যাডঃ আজিজুর রহমান ,পদ প্রত্যাশীদের মধ্যে আছেন বর্তমান সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু এবং তাহজিব আলম সিদ্দিকী সমি এমপি’র নাম আলোচনার শীর্ষে রয়েছে। তবে বর্তমান কমিটির সভাপতি আব্দুল হাই এমপি,সাধারন সম্পাদক সাইদুল করিম মিন্টু’ই পুনরায় আবারও নির্বাচিত হবেন এমনটি আলোচনা চলছে জেলা জুড়ে।

নভেম্বর ১২,২০২২ at ১৬:০৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/এসআর