কুবিতে বিএনসিসির বার্ষিক ব্যাটালিয়ন প্রশিক্ষণ ক্যাম্প উদ্বোধন

জ্ঞান, শৃঙ্খলা ও স্বেচ্ছাসেবার ’এই মূলমন্ত্রে উজ্জীবিত দেশের দ্বিতীয় সারির প্রতিরক্ষা বাহিনী ‘বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর’ (বিএনসিসি) ময়নামতি রেজিমেন্টের অধীনে ৯ বিএনসিসি ব্যাটালিয়নের ১৮ টি শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বার্ষিক ব্যাটালিয়ন প্রশিক্ষণ ক্যাম্প ২০২২ এর উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (১১ নভেম্বর) সকাল সাড়ে ৯ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে ৪ দিনব্যাপী এ প্রশিক্ষণ ক্যাম্পের উদ্বোধন করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। এসময় উপাচার্য কে গার্ড অব অনার প্রদর্শন করেন ময়নামতি রেজিমেন্টের চৌকস ক্যাডেটগণ। এতে আরও উপস্থিত ছিলেন ময়নামতি রেজিমেন্টের রেজিমেন্ট কমান্ডার লেফটেন্যান্ট কর্ণেল মোঃ কামরুল ইসলাম, রেজিমেন্ট এডজুডেন্ট মেজর মো. গোলাম ছারওয়ার,কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্লাটুনের প্লাটুন কমান্ডার ২/লেফটেন্যান্ট বিএনসিসিও অধ্যাপক ড. মো. শামিমুল ইসলাম ও মহিলা প্লাটুন কমান্ডার পিইউও ড.মোসাঃ শামছুন্নাহার।

আরো পড়ুন:
উপকূল দিবসে উপকূলের মানুষের বাঁচার দাবী

এসময় উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন ক্যাম্প এরিয়া ও তাবু পরিদর্শন করে বলেন, আমি সত্যি অভিভূত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এ বার্ষিক ব্যাটালিয়ন প্রশিক্ষণ ক্যাম্প দেখে। আমাদের ক্যাডেটদের সক্ষমতা দেখে অনেক খুশি হয়েছি। এখানে ১৮ টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে যেসকল ক্যাডেটরা অংশগ্রহণ করেছে আমরা তাদের শুভেচ্ছা জানাই। সেই সাথে ক্যাম্পের সফলতা কামনা করি। ক্যাম্পে ক্যাডেটদের উদ্দেশ্যে রেজিমেন্ট কমান্ডার কর্ণেল মোঃ কামরুল ইসলাম বলেন, ব্যাটালিয়ন ক্যাম্প হচ্ছে বিভিন্ন প্রশিক্ষণের একটা কম্বিনেশন প্রোগ্রাম। এখানে ৯ বিএনসিসি ব্যাটালিয়নের চৌকস ক্যাডেটগণ
অংশ নিয়েছে।

তারা এ ক্যাম্প থেকে প্রশিক্ষণ নিয়ে ভবিষ্যতে দেশ রক্ষার কাজে সেকেন্ড লাইন ডিফেন্স হিসেবে কাজ করবে। এছাড়াও উপস্থিত ছিলেন বিএনসিসি কুবি প্লাটুনের ক্যাডেট আন্ডার অফিসার হাসানুর রহমান, বিভিন্ন প্লাটুন থেকে প্রশিক্ষণে অংশগ্রহণকারী ক্যাডেট এবং সামরিক ও বেসামরিক প্রশিক্ষকবৃন্দ। এবারের ব্যাটালিয়ন প্রশিক্ষণ ক্যাম্পে মোট ১৬৫ জন পুরুষ ও মহিলা ক্যাডেট অংশ নিচ্ছেন।উল্লেখ্য, ১০ তারিখ থেকে শুরু হওয়া এ ক্যাম্পে ড্রিল ক্লাস,ফায়ার সেইফটি প্রশিক্ষণ,অস্ত্র প্রশিক্ষণ, সামরিক রণকৌশল, ফায়ারিং অনুশীলন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে ১৩ তারিখ শেষ হবে।

নভেম্বর ১২,২০২২ at ১৪:৩৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/এসআর