বিরামপুরে ইউএনওর হস্তক্ষেপে বাল্য বিবাহ বন্ধ

নবম শ্রেণি পড়ুয়া নাবালিকা মেয়ের বাল্যবিয়ের আয়োজন করার অপরাধে দিনাজপুরের বিরামপুরে মেয়ের মামার তিন হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। আজ শুক্রবার রাত ৯টার দিকে উপজেলার খানপুর ইউনিয়নের বলরামপুর এলাকায় উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পরিমল কুমার সরকার এই দণ্ডাদেশ দেন। মেয়েটি স্থানীয় একটি মাদরাসার নবম শ্রেণিতে অধ্যায়নরত।

আরো পড়ুন:
কিশোরী মেয়েকে জোর করে নিজের প্রেমিকের সঙ্গে যৌন সঙ্গমে বাধ্য করার অভিযোগ

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, শুক্রবার রাত ৯টার দিকে নিজ বাড়িতে নাবালিকা (১৪) এক মেয়েকে বাল্যবিয়ের আয়োজনের খবর পেয়ে পুলিশসহ ওই বাড়িতে অভিযান চালানো হয়। ইউএনওর উপস্থিতি টের পেয়ে কনের বাবা, বরপক্ষ পালিয়ে যান। পরে মেয়ের মামা মামুনুর রশিদকে আটক করে তিন হাজার টাকা জরিমানা এবং মেয়ে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বাল্যবিবাহ দেবেন না মর্মে মেয়ের মামার কাছ থেকে মুচলেকা নিয়েছে আদালত।

উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পরিমল কুমার সরকার বলেন, নাবালিকা মেয়ের বিয়ের অপরাধে মেয়ের মামা মামুনুর রশিদকে তিন হাজার অর্থদণ্ড এবং মেয়ে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বাল্যবিবাহ দেবেন না মর্মে তার কাছ থেকে মুচলেকা নেওয়া হয়। তিনি আরও বলেন, বাল্যবিবাহে শিশু, পরিবার, সমাজ ও রাষ্ট্রের উপর ক্ষতিকর প্রভাব পড়ে। উপজেলায় যেন কোনো কিশোর-কিশোরী বাল্যবিবাহের শিকার না হয়, সে জন্য প্রশাসনের পক্ষ থেকে কঠোর নজরদারি রাখা হচ্ছে এবং জনস্বার্থে এধরনের পদক্ষেপ অব্যাহত থাকবে।

নভেম্বর ১২,২০২২ at ১১:১৮:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/এসআর