বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট শনিবার ঢাকায় আসছেন

তিন দিনের সফরে শনিবার (১২ নভেম্বর) ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইসার। তার সঙ্গে বাংলাদেশ ও ভুটানের বর্তমান কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেকও থাকবেন বলে বিশ্ব ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আরো পড়ুন:
ভারতীয় ক্রিকেট আইপিএলই ধ্বংস করেছে

তিন দিনের সফরে রাইসার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ অন্যান্য ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। তিনি বাংলাদেশ ও ভুটানের জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেকের সঙ্গে পরিচয় করিয়ে দেবেন। রাইসার ১ জানুয়ারি দায়িত্ব গ্রহণ করবেন।

সেক বলেন, বাংলাদেশের উন্নয়নের অনেক ক্ষেত্রে একটি চিত্তাকর্ষক রেকর্ড রয়েছে। যার মধ্যে রয়েছে দারিদ্র্য হ্রাস, জলবায়ু পরিবর্তনের অভিযোজন এবং দুর্যোগ-ঝুঁকির প্রস্তুতি, এবং স্কুলে তালিকাভুক্তিতে লিঙ্গ সমতা। তিনি আরও বলেন, আমি বাংলাদেশের সরকার এবং জনগণের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ কারণ, দেশটি ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের যোগ্যতা অর্জনের লক্ষ্যে কাজ করছে।

সেক একজন সেনেগালিজ নাগরিক। ১৯৯৫ সালে একজন অর্থনীতিবিদ হিসেবে তিনি বিশ্বব্যাংকে যোগদান করেন এবং তারপর থেকে বিভিন্ন দেশে নেতৃত্বের পদে অধিষ্ঠিত হয়েছেন। তিনি আফগানিস্তান, মিয়ানমার এবং মলদোভার বিশ্বব্যাংকের কান্ট্রি ম্যানেজার হিসেবেও কাজ করেছেন। স্বাধীনতার পর বাংলাদেশকে সহায়তাকারী প্রথম উন্নয়ন সহযোগিদের মধ্যে বিশ্বব্যাংক ছিল। বাংলাদেশে বর্তমানে সবচেয়ে বড় চলমান ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আডিএ) কর্মসূচি রয়েছে যার মোট ৫৫টি সক্রিয় প্রকল্পে ১৫.৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হয়েছে।

নভেম্বর ১১,২০২২ at ১৭:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস