বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে ফিরে গেছে, নয় দেশের পর্যটকবাহী কার র‌্যালি

বিশ্বের বিভিন্ন নামিদামি কোম্পানির শত বছরের পুরানো ১৬টি কার এবং ২টি মোটরসাইকেলের র‌্যালী নিয়ে বাংলাদেশ ভ্রমণে আসা ৪৩ ইউরোপীয় পর্যটক দলটি বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে ফিরে গেছেন। বাংলাদেশের কয়েকটি জেলা পরিদর্শন করে ৬দিন পর তারা ভারতে ফিরে গেলেন। বেনাপোল পোর্ট থানার ওসি কামাল হোসেন ভ‚ইয়া প্রত্যেক পর্যটককে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এ সময় উপস্থিত ছিলেন, ইমিগ্রেশন পুলিশের অফিসার ইনচার্জ আবুল কালাম আজাদ, কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার তানভীর রহমান, এসিল্যান্ড ফারজানা ইসলাম, বিজিবি আইসিপি ক্যাম্পের সুবেদার নজরুল ইসলামসহ অনেকে।

আরো পড়ুন:
বিশ্বকাপে এবার নতুন মুখের ছড়াছড়ি

শুক্রবার (১১ নভেম্বর) সকাল সাড়ে ১০টার সময় কার র‌্যালির ৪৩ জন পর্যটক ভারতে প্রবেশ করে। এর আগে গতকাল যশোরের জাবির হোটেল ইন্টারন্যাশনালে তারা রাত্রিযাপন করেন। গত রবিবার (৬ নভেম্বর) সকালে ভারতের ডাউকি সীমান্ত হয়ে সিলেটের তামাবিল ইমিগ্রেশন কাস্টমস সম্পন্ন করে বাংলাদেশ আসেন ৪৩ জনের বিদেশি পর্যটকের একটি দল। পরে মঙ্গলবার (৮ নভেম্বর) বিকেলে তারা গাজীপুরের সারাহ রিসোর্টে পৌঁছান।
সারাহ রিসোর্টে একদিন রাত্রিযাপন শেষে গত বুধবার (৯ নভেম্বর) সকালে তারা পাবনার উদ্দেশ্যে রওনা হন। এখানে একরাত থাকার পর বৃহস্পতিবার (১০ নভেম্বর) যশোর পৌঁছায় এই পর্যটক দলটি।

যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে শুক্রবার তারা কলকাতার উদ্দেশ্যে রওনা হন তারা। ভ্রমণকালে বাংলাদেশের মানুষ, প্রকৃতি, শিল্প, সংস্কৃতি ও খাবারের সঙ্গে পরিচিত হয়েছেন বিদেশি এই পর্যটক দলটি। ইউরোপীয় পর্যটক দলটি যশোরের মানুষের আচার-আচরণ, প্রাকৃতিক রূপ আর আতিথেয়তায় মুগ্ধ হয়েছেন বলে জানান তারা।
গত ২০ অক্টোবর থেকে ‘ইস্ট হিমালয়া ক্লাসিক্যাল কার র‌্যালি শীর্ষক ভিনটেজ কার র‌্যালিতে অংশ নেয়া দলটি এ বছর বাংলাদেশসহ তিনটি দেশ ভ্রমণ করে। তিন হাজার ২৪৪ কিলোমিটারের পথ পাড়ি দিয়ে র‌্যালিটি কলকাতায় গিয়ে শেষ হওয়ার কথা রয়েছে।

শত বছরের পুরানো বিশ্বের নামিদামি মডেলের বিভিন্ন কোম্পানির কার দেখে উচ্ছ¡সিত হয়ে পড়েন বেনাপোলের মানুষ। র‌্যালীটি বেনাপোল পৌছালে শত শত লোকজন শত বছরের পুরানো কারগুলো দেখার জন্য ভিড় জমায়। বেলজিয়াম, পর্তুগাল, ফিনল্যান্ড, জার্মানি, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্যসহ অন্তত ৯টি দেশের নাগরিক নিজেদের খরচে এই ভ্রমণ বের হন। প্রতিবছর তারা এই অ্যাডভেঞ্চার আনন্দ শোভাযাত্রা করে থাকেন বলে জানা গেছে। পর্যটক দলের কো-অর্ডিনেটর ও দ্যা জার্নি ওয়ালেটের ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান জানান, বাংলাদেশে প্রথমবারের মতো এ ধরনের আন্তর্জাতিক র‌্যালি প্রবেশ করেছে। কার র‌্যালিতে অংশ নেওয়া বিদেশি নাগরিকরা বাংলাদেশের আতিথেয়তায় অনেক খুশি। তারা বাংলাদেশের মানুষের জীবনযাত্রা ও সংস্কৃতিকে বেশ পছন্দ করেছেন।

নভেম্বর ১১,২০২২ at ১৫:০৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস