যেসব পানীয় খাবেন ডেঙ্গু থেকে বাঁচতে

ডেঙ্গুতে এখন পর্যন্ত ১৪৮ জনের মৃত্যু হয়েছে। রোগটির ভয়াবহতা বর্তমানে কোন অবস্থায় রয়েছে তা এই তথ্যই বলে দিচ্ছে। এই কারণেই আমাদের এই রোগ থেকে বেঁচে থাকা জরুরি। ডেঙ্গু থেকে বাঁচতে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়াতে হবে।

আরো পড়ুন:
বিএনপির সমাবেশে রাজবাড়ীতেও চলছে ৩৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, ডায়েটের ওপর বাড়তি নজর দিতে হবে। ডেঙ্গু হলে শরীর পানিশূন্য হয়ে পড়ে। ফলে যে কোনো প্রকাশে শরীরের পানির চাহিদা পূরণ করতে হবে। পানির পাশাপাশি ডাবের পানি, ফলের জুস, স্যুপ বেশি করে পান করতে হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যেসব পানীয়-

তুলসী চা: অনেকেই এখন এর উপকার জেনে গেছেন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নিয়মিত তুলসির চা পান করতে পারেন। তাজা তুলসী পাতা পানিতে সেদ্ধ করে ছেঁকে নিন। এবার সেই পানিতে অল্প লেবুর রস বা এক চামচ মধু মিশিয়ে পান করতে পারেন।

মেথির পানি: সারা রাত এক গ্লাস পানিতে এক চামচ মেথি ভিজিয়ে রাখুন। সকালে পানিটুকু পান করুন। অবশ্য পানের আগে ছেঁকে নিতে ভুলবেন না। রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে এই পানীয়ও উপকারী।

পেঁপে পাতার রস: ডেঙ্গু রোগীর রক্তে প্লাটিলেট বৃদ্ধিতে পেঁপে পাতার রস দারুণ কার্যকরী। এ ছাড়া আয়ুর্বেদ চিকিৎসা মতে, পেঁপে পাতার রস শরীরে অণুচক্রিকার সংখ্যা বাড়াতে সাহায্য করে। ফলে ডেঙ্গু হলে টাটকা পেঁপে পাতা বেঁটে নিয়ে এক কাপ পানির সঙ্গে মিশিয়ে পান করতে পারেন।

নিমপানি: নিমের উপকারের কথা কে না জানে! নিমপানিও উপকারী। এ জন্য প্রথমে নিমপাতা পানিতে ফুটিয়ে নিতে হবে। ডিহাইড্রেশনের সমস্যা কমাতে প্রতি দিন চায়ের মতো এই পানি পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

নভেম্বর ১১,২০২২ at ১১:১৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/ইমস