কোন ৫ খাবার নিয়মিত খেলে জব্দ হবে রোগবালাই?

কর্মব্যস্ত জীবন এবং পরিবর্তিত খাদ্যাভ্যাস যে সব অসুখকে আরও বড় আকারে ডেকে আনছে, তার মধ্যে অন্যতম রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে যাওয়া। খাবার থেকে উৎপন্ন ইউরিক অ্যাসিড রক্তে মিশে কিডনিতে গিয়ে পৌঁছায়। কিডনি এই দূষিত পদার্থকে ছেঁকে মূত্রের মাধ্যমে শরীরের বাইরে নির্গত করে দেয়। অনিয়ন্ত্রিত জীবনযাপন এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এর মূল কারণ।

আরো পড়ুন:
সাংবাদিক ইলিয়াস যুক্তরাষ্ট্রে গ্রেপ্তারের পর জামিন

ক্রমশ এই ইউরিক অ্যাসিড অস্থিসন্ধিতে জমা হতে থাকে। এর ফলে অস্থিসন্ধি ফুলে গিয়ে ব্যথা হতে থাকে। চিকিৎসকদের মতে, ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে গেলে প্রাথমিক ভাবে ওষুধের উপর ভরসা রাখা প্রয়োজন। সেই সঙ্গে খাদ্যাভ্যাসেও বদল আনার কথা বলে থাকেন তাঁরা। কী কী ডায়েটে রাখলে নিয়ন্ত্রণে থাকবে রক্তে ইউরিক অ্যাসিড।

১) আপেল: এই ফলে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার থাকে, যা ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে সাহায্য করে। ফাইবার রক্তের ​ইউরিক অ্যাসিড শোষণ করে নেয়।

২) উদ্ভিজ্জ প্রোটিন: শরীর সুস্থ রাখতে প্রতি দিন খাবারে প্রোটিন রাখতেই হবে। এ দিকে, প্রাণীজ প্রোটিন বেশি খেলে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে যাবে। এমন সময়ে উদ্ভিদই ভরসা। শাকসব্জি খাওয়ার পাশাপাশি, নানা রকম দানাশস্য, ডাল, মাশরুম খাবারে যোগ করতে পারেন।

৩) হলুদ: ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখতে ভরসা রাখতে পারেন হেঁশেলের এই মশলাও। প্রদাহ কমানোর উপাদান সমৃদ্ধ হলুদ ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণেও সাহায্য করে। ইউরিক অ্যাসিড যেহেতু হাঁটুতে বেশি প্রভাব ফেলে, হাঁটুর ব্যথা কমাতে লাগাতে পারেন হলুদের মিশ্রণ।

৪) লেবু: ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখতে লেবু অত্যন্ত কার্যকর। ভিটামিন সি সমৃদ্ধ লেবু ইউরিক অ্যাসিডকে মূত্রের মাধ্যমে শরীরের বাইরে বার করে দেয়। ইউরিক অ্যাসিড থেকে মুক্তি পেতে প্রতি দিন লেবু খাওয়া প্রয়োজন।

নভেম্বর ০৯,২০২২ at ১০:৩২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/সর