ডলারের চাপ কেটে যাবে জানুয়ারিতে

আগামী জানুয়ারি মাস থেকে ডলারের চাপ যাতে কেটে যায় সেদিকে সরকার দৃষ্টি দিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রবিবার জাতীয় সংসদের ২০তম অধিবেশনের সমাপনী বক্তব্যে সংসদ নেতা শেখ হাসিনা এসব কথা বলেন। যে কোনো অবস্থার জন্য প্রস্তুত থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সামনে কী হতে যাচ্ছে সেটা একটা  আশঙ্কার ব্যাপার। উন্নত দেশ যেখানে হিমশিম খাচ্ছে সেখানে আমাদের তো ভুগতেই হবে। বিশ্বব্যাপী করোনার যে অভিঘাত সেখান থেকে আমরা যখন উত্তরণ ঘটাচ্ছিলাম তার পরেই এলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। মূল্যস্ফীতি বাড়ছে।

আরো পড়ুন:
ছুরিকাঘাতে সিলেটের বিএনপি নেতা কামালকে খুন

আমাদের যে আমদানি করতে হয়, সে আমদানি করার ক্ষেত্রে, যেমন খাদ্যপণ্য, সার ও তেল যার ফলে আমরা বেশ ভুক্তভোগী। একদিকে যেমন পণ্য উৎপাদন খরচ বাড়ছে তেমনি পণ্য পরিবহন খরচও বেড়েছে। আমাদের যে রিজার্ভ আছে তাতে পাঁচ মাসের আমদানি করা সম্ভব। আজ সকালেও আমি বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করেছি।

তিনি বলেন, ঋণ পত্রের যে চাপ রয়েছে এবছরের ডিসেম্বরে শেষ হয়ে যাবে। ২০২৩ সালের জানুয়ারিতে ডলারের চাহিদা যাতে কেটে যায় সে দিকে আমরা নজর দিচ্ছি। তিনি বলেন, ১৯৯৬ সালের ২৩ জুন রিজার্ভ ছিল ২.১২ বিলিয়ন মার্কিন ডলার। ২০০৯ সালে আবার ক্ষমতায় আসি তখন ছিল ৫.৩৫ বিলিয়ন মার্কিন ডলার। চতুর্থ দফায় ২০১৯ সালে হয় ৩২.০৯ বিলিয়ন মার্কিন ডলার। এর পরে করোনার পরে যখন যোগাযোগ বাড়ল, আমদানিও বাড়ল, সে কারণে ৩১ নভেম্বর, ২০২২ এ ছিল ৩৫.২৬ বিলিয়ন মার্কিন ডলার। প্রধানমন্ত্রী বলেন, আমরা তো দেশের মানুষের জন্য কাজ করেছি।

নভেম্বর ০৭,২০২২ at ৯:৩২:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/সর