১২ লাখ শিক্ষার্থী আজ পরীক্ষায় বসছেন

সারাদেশে আজ থেকে ২০২২ সালের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে। দেশের ১১টি শিক্ষা বোর্ডের আওতায় এবার এ পরীক্ষায় মোট ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা রয়েছে। যানজট এড়াতে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে। পরীক্ষার নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না।

আরো পড়ুন:
তিন পরিবর্তন নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ

প্রশ্নপত্র ফাঁসের গুজব সৃষ্টিকারী ব্যক্তি অথবা ব্যক্তিবর্গের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি (যেমন পরীক্ষার্থী, কক্ষ প্রত্যবেক্ষক, মন্ত্রণালয়ের কেন্দ্র পরিদর্শন টিম, বোর্ডের কেন্দ্র পরিদর্শন টিম, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পরিদর্শন টিম, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আইন প্রয়োগকারী সংস্থার সদস্য) ছাড়া অন্য কেউই কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে প্রশ্নের সেট কোড ঘোষণা করা হবে।

পরীক্ষার সর্বশেষ প্রস্তুতির বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন সরকার বলেন, প্রশ্নফাঁস করা সম্ভব হবে না। প্রশ্ন যাচাই-বাছাই ও বিতরণ কাজে আরো বেশি নজরদারি করা হচ্ছে। মাঠ কর্মকর্তাদের সর্তক করা হয়েছে। প্রশ্নফাঁসের গুজবে পরীক্ষার্থীরা যেন প্রভাবিত না হয়- উল্লেখ করে তিনি বলেন, পরীক্ষার আগে একটি চক্র আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য প্রশ্নফাঁসের গুজব ছড়ানোর চেষ্টা চালায়।

নভেম্বর ০৬,২০২২ at ১০:৩৯:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/সর