প্রতিদিন কোন কোন আসনে দেহ ও মনের শুদ্ধি হবে?

শরীর এবং মন একসঙ্গে ভাল রাখতে গেলে কোন কোন ব্যায়াম কার্যকর জানেন? শরীরচর্চা নিয়ে নানা মুনির নানা মত। কেউ বলেন প্রতিদিন যোগাসন অভ্যাস করা ভাল। কেউ বলেন, প্রতিদিন না হলেও সপ্তাহে তিন দিন যোগাভ্যাস করা আবশ্যক। তবে শরীরচর্চা করলে যে তার প্রভাব শরীর এবং মনের উপর পড়ে, তা নিয়ে কোনও দ্বিমত নেই। তবে শরীরচর্চার যে পদ্ধতিই অবলম্বন করুন না কেন, তার মাধ্যমে মনের সঙ্গে যোগাযোগ ঘটাতে না পারলে তার কোনও অর্থ থাকে না

আরো পড়ুন:
ধূমপান না করেও হতে পারে ফুসফুসের ক্যানসার

প্রশিক্ষকদের মতে, প্রতিটি যোগাসন অভ্যাস করতে পারলে তো তার চেয়ে ভাল কিছু হতে পারে না।

১) সূর্য প্রণাম

অনেকেই হয়তো জানেন না, দেহের ১২টি ভঙ্গি পর্যায়ক্রমে যুক্ত করে এই আসন সম্পূর্ণ হয়। তবে এই আসন করার সময়ে সতর্ক থাকতে হবে, কারণ একটি ভঙ্গি বাদ গেলে বা ভুল করলে সূর্য প্রণামের কোনও ফলই মিলবে না। পর পর ১২টি ভঙ্গির এই আসন এই পুরো পর্বটি ১০ বার করে করতে পারলেই যথেষ্ট।

দেহের ১২টি ভঙ্গি পর্যায়ক্রমে যুক্ত করে সূর্য প্রণাম সম্পূর্ণ হয়।

২) চক্রাসন

ব্যায়ামের মধ্যে সবচেয়ে কঠিন ব্যায়াম হল চক্রাসন। যোগাভ্যাসের একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছেন যাঁরা তাঁদের জন্য একটু সমস্যার হতে পারে। তবে অন্যান্য ব্যায়াম করতে করতে দেহের নমনীয়তা এসে গেলে চক্রাসন করা সহজ হবে।
ব্যায়ামের মধ্যে সবচেয়ে কঠিন ব্যায়াম হল চক্রাসন।

ব্যায়ামের মধ্যে সবচেয়ে কঠিন ব্যায়াম হল চক্রাসন। ছবি- সংগৃহীত

৩) ধনুরাসন

দেহের ভঙ্গি ধনুকের মতো বেঁকিয়ে ফেলাও খুব সহজ নয়। চক্রাসনের মতোই এই ব্যায়াম করতে গেলে দেহের নমনীয়তা থাকা প্রয়োজন। সূর্য প্রণাম অভ্যাস করতে শুরু করলে কয়েক সপ্তাহ পর ধনুরাসন করতে পারবেন।

তবে প্রতিদিন অভ্যাস করতে গেলে প্রথমে দেহের ভঙ্গি ঠিক হচ্ছে কি না, সে দিকে লক্ষ্য রাখতে হবে। দেহের অবস্থান ঠিক হতে শুরু করলে শ্বাস-প্রশ্বাসের সঙ্গে দেহের ভঙ্গিকে একই ছন্দে মেলাতে চেষ্টা করুন। কিছু দিন পর বুঝতে পারবেন দেহ এবং মন একই সরলরেখায় মিলিত হতে পারবে।

নভেম্বর ০৬,২০২২ at ০৯:৫৪:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/সর