ধূমপান না করেও হতে পারে ফুসফুসের ক্যানসার

পরিসংখ্যান বলছে, ক্যানসার আক্রান্ত রোগীদের মধ্যে প্রায় ২৫ শতাংশ রোগীই ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হন। প্রায় ২৫ শতাংশ ক্যানসার রোগীই ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হন। অথচ প্রাথমিক অবস্থায় এই রোগকে চিহ্নিত করা বেশ কঠিন। অথচ ফুসফুসের ক্যানসারে আক্রান্ত রোগীদের মধ্যে প্রায় পঁচিশ শতাংশ রোগী তাঁদের গোটা জীবনে কখনও ধূমপান করেননি। আক্রান্ত প্রতি তিন জনের মধ্যে দুই জনেরই বয়স ৬৫ বা তার বেশি। কাজেই ধূমপান করুন বা না করুন ফুসফুসের ক্যানসারের প্রাথমিক লক্ষণগুলি থেকে সতর্ক থাকা অত্যন্ত জরুরি।

আরো পড়ুন:
কোন কোন কাজে বজায় থাকবে স্ত্রী হরমোনের ভারসাম্য

বিশেষজ্ঞদের মতে ফুসফুসের ক্যানসারে লক্ষণ এবং তার সতর্কতা।

১। বুকে ব্যথা: বুকে ব্যথা যদি কিছুতেই না কমে, তা হলে তা-ও ক্যানসারের লক্ষণ হতে পারে। অনেক সময় শ্বাস নেওয়ার সময় বা হাসতে গিয়ে ব্যথা অনুভূত হওয়াও অস্বাভাবিক নয়। অল্প কাজে হাঁপিয়ে ওঠা বা ক্লান্ত লাগার মতো অসুবিধাও ক্যানসারের লক্ষণ হতে পারে।

২। কাশি: শ্বাসনালীর যে কোনও ধরনের সমস্যার প্রথম লক্ষণ হল কাশি। ফুসফুসের ক্যানসারের প্রাথমিক লক্ষণও একই। কিন্তু সাধারাণ কাশির সঙ্গে এর পার্থক্য হল, সাধারণ কাশি কয়েক সপ্তাহের বেশি স্থায়ী হয় না। কাশি যদি কয়েক সপ্তাহের বেশি স্থায়ী হয় বা ক্রমাগত বেড়েই চলে তবে দেরি না করে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

৩। দম না পাওয়া: হঠাৎ শ্বাসকষ্ট বা শ্বাস প্রশ্বাসের ধরনে বদল আসা ফুসফুসের ক্যানসারের অন্যতম লক্ষণ। ফুসফুসে টিউমার তৈরি হওয়ার ফলে বায়ু প্রবাহের পথ রুদ্ধ হতে পারে। আবার কখনও কখনও টিউমারের প্রভাবে জমে যেতে পারে জল। কাজেই অল্প হাঁটাহাঁটি কিংবা সিঁড়ি দিয়ে ওঠানামা করলেই যদি দম ফুরিয়ে আসার উপক্রম হয়, তবে তা উপেক্ষা করা বাঞ্চনীয় নয়।

৪। অন্যান্য লক্ষণ: ক্যানসার শরীরে বাসা বাঁধলে, প্রধান লক্ষণ ছাড়াও আরও বেশ কিছু লক্ষণ দেখা দেয়। প্রায় যে কোনও ধরনের ক্যানসারের ক্ষেত্রেই দেখা যায় দ্রুত ওজন কমে যায় আক্রান্তের। ক্ষুধামান্দ্য, বার বার ঠান্ডা লাগা, দীর্ঘ দিন সংক্রমণ থেকে মুক্তি না পাওয়া ইত্যাদিও লক্ষণ হতে পারে এই মারণরোগের।

নভেম্বর ০৬,২০২২ at ০৯:৪৭:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/সর