জাবির স্বেচ্ছাসেবী সংগঠন তরী’র সভাপতি সাজ্জাদ, সম্পাদক সাগর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন তরী’র ২০২২-২৩ সেশনের কমিটি ঘোষণা করা হয়েছে। কমিটিতে বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী সাজ্জাদ হোসেন রিফাতকে সভাপতি ও প্রাণিবিদ্যা বিভাগের ৪৮তম ব্যাচের শিক্ষার্থী সাগর কুমার বর্মনকে সাধারণ সম্পাদক করা হয়েছে। শনিবার (৫ নভেম্বর) তরী’র প্রধান উপদেষ্টা সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক বশির আহমেদ ও সভাপতি আস সাদিক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি তে আগামী এক বছরের জন্য ৩২ সদস্য বিশিষ্ট এ কমিটি ঘোষণা করা হয়।

আরো পড়ুন:
ঘোড়াঘাটে জাতীয় সমবায় দিবস পালিত

সংগঠনটির নব নির্বাচিত সভাপতি সাজ্জাদ হোসেন রিফাত বলেন, ‘ক্যাম্পাসের আশেপাশের এলাকা গেরুয়া আমবাগান, ইসলামনগর থেকে সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে পাঠদান করে থাকে। বর্তমানে শিশু শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শতাধিক সুবিধাবঞ্চিত শিক্ষার্থী তরীতে শিক্ষা গ্রহন করছে। শনি, সোম ও বুধবার বিকেল চারটায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনের (তরী চত্ত্বর) মাঠে পাঠদান করা হয়। সপ্তাহে দুইদিন শ্রেণি কার্যক্রম ও একদিন বিনোদনমূলক কার্যক্রমের আয়োজন করা হয়।

তরীর ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে সাধারণ সম্পাদক সাগর কুমার বর্মন বলেন, ‘শিক্ষার্থীদের মানসিক ও বুদ্ধিবৃত্তিক বিকাশের লক্ষ্যে তরীর নিজস্ব লাইব্রেরী প্রতিষ্ঠার কাজ চলমান রয়েছে। শিক্ষার্থীদের জন্য লাইব্রেরি থেকে বই বাসায় নিয়ে পড়ার সুযোগ থাকবে। বইয়ের স্বল্পতার কারনে লাইব্রেরীটি এখনো উদ্বোধন করা হয়নি। তবে খুব শীঘ্রই লাইব্রেরী উদ্বোধন করা হবে।

উল্লোখ্য, ‘আলোর পথে আমরা’ এই স্লোগানকে ধারন করে ২০০৮ সালের ২৮ এপ্রিল সাত-আট জন পথশিশুদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন স্বপ্নবাজ তরুণের হাত ধরে ‘তরী’ স্কুল যাত্রা শুরু করে।বর্তমানে এই সংগঠনটিতে সুবিধাবঞ্চিত শিশুর সংখ্যা প্রায় একশ জন। তরী’র স্বেচ্ছাসেবীরা বিনামূল্যে পাঠদানের পাশাপাশি শিশুদের নিয়ে খেলাধুলা, সাংস্কৃতিক চর্চা, শিক্ষা সফর, শিক্ষাসামগ্রী ও খাবার বিতরণসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে।

নভেম্বর ০৫,২০২২ at ২০:৪৫:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/সর