৮ নভেম্বর বছরের শেষ চন্দ্রগ্রহণ

চলতি মাসেই ঘটতে চলেছে বছরের শেষ চন্দ্রগ্রহণ। আগামী মঙ্গলবার (৮ নভেম্বর) ঘটবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ হয়েছিল ১৬ মে।

শুধু এই বছরেরই নয়, আগামী তিন বছরের জন্য এটিই শেষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হতে চলেছে। কারণ এরপরে ২০২৫ সালের ১৪ মার্চ আবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে। তবে এই তিন বছরের মধ্যে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা না গেলেও, আংশিক বা উপচ্ছায়া চন্দ্রগ্রহণ দেখা যাবে।

গ্রহণকে জ্যোতিষশাস্ত্রে অশুভ হিসেবে বিবেচনা করা হয়। তাই জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, গ্রহণের সময় কোনো শুভ কাজ করা হয় না। যদিও বিজ্ঞানীদের মতে, গ্রহণ নেহাতই একটি মহাজাগতিক বিষয় ছাড়া আর কিছু নয়। আগামী ৮ নভেম্বর বছরের শেষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সময়ে চাঁদ পুরোপুরিভাবে পৃথিবীর ছায়ায় ঢেকে যাবে।

আরো পড়ুন :
যেভাবে ইসলামী শিক্ষার সূচনা হয় মদিনায়

এ সময় পৃথিবীর অনেক জায়গায় চাঁদ লাল রঙের দেখাবে। মহাজাগতিক এই ঘটনাটি দেখা যাবে উত্তর ও মধ্য আমেরিকা, ইকুয়েডর, কলম্বিয়া, ভেনেজুয়েলা এবং পেরুর পশ্চিমভাগ থেকে। পুয়ের্তো রিকো থেকে গ্রহণের পূর্ণগ্রাস পর্যায় শুরু হওয়ার কিছু পরেই দেখা যাবে।

এশিয়া, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড থেকেও এই গ্রহণ দেখা যাবে। আলাস্কা এবং হাওয়াই দ্বীপপুঞ্জের বাসিন্দারা বছরের শেষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের প্রতিটি পর্যায় স্পষ্টভাবে দেখার সুযোগ পাবেন।বছরের শেষ চন্দ্রগ্রহণ বাংলাদেশ সময় অনুযায়ী শুরু হবে দুপুর ২টা ২ মিনিটে। আর শেষ হবে সন্ধ্যা ৭টা ৫৬ মিনিটে।

নভেম্বর ০৫, ২০২২ at ১২:২০:০০(GMT+06)
দেশদর্পণ/আক/গক/এমএইচ