মুক্তচিন্তা নেই, আছে বদ্ধচিন্তাঃ শিক্ষামন্ত্রী

বলা হয়ে থাকে, জীবনব্যাপী মানুষ শিক্ষা গ্রহণ করে। যেকোনো বয়সে যেকোনো মানুষের শিক্ষার অধিকার আছে। ভর্তি পরীক্ষা দিয়ে একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হচ্ছে। যেখানে বিদেশে নাম করা বিশ্ববিদ্যালয় গুলোতে একটি মাত্র মূল্যায়ন পরীক্ষা দিয়ে সরকারি, বেসরকারি বা কমিউনিটি বিশ্ববিদ্যালয় গুলোতে ভর্তি হতে পারছে। আমাদের দেশে কেনো পারছে না? গুচ্ছ পরীক্ষার মান নিয়ে কেনো এতো প্রশ্ন হচ্ছে?’ তাছাড়া আমাদের দেশে শিক্ষার জন্য বয়স নির্ধারন করে, অনেক আগ্রহীদের উচ্চশিক্ষা থেকে বঞ্চিত করা হচ্ছে। কেউ যদি একটা বিষয়ের সাথে অন্য একটা বিষয়ও শিখতে চায় তাকে সে সুযোগ দেওয়া হচ্ছে না। কোনো শর্ট কোর্সের ব্যাবস্থা নেই। বিশ্ববিদ্যলয়ের মতো একটা জায়গায় কেন মুক্তচিন্তা বাদ দিয়ে রয়েছে বদ্ধচিন্তা?

আরো পড়ুন:
সমুদ্রবন্দরের সক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রাখছে হুয়াওয়ের স্মার্ট পোর্টসল্যুশন

শুক্রবার (৪ নভেম্বর) বেলা বারোটায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পদার্থবিজ্ঞান বিভাগের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে জহির রায়হান মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু জানতেন স্বাধীনতাকে অর্থবহ করতে শিক্ষার গুরুত্ব অপরিসীম। এজন্য স্বাধীনতার পূর্ববর্তী সরকারের অধ্যাদেশে জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। ১৯৯৬ সালে মাননীয় প্রধানমন্ত্রী ক্ষমতায় আসার পর দেশকে বিজ্ঞান ও প্রযুক্তিতে সমৃদ্ধ করতে ১২টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় করা পরিকল্পনা করেন।

যা প্রতিনিয়তই বাস্তবায়ন করা হচ্ছে। এমনকি সে সময় প্রধানমন্ত্রী সর্বপ্রথম বিজ্ঞান ও প্রযুক্তির জন্য বাজেট দেন যা প্রতি বছরই বাড়ছে। জাবির শিক্ষক-শিক্ষার্থীদের শিক্ষা, গবেষণা ও উচ্চশিক্ষায় সাফল্য কামনা করে তিনি বলেন, বিশ্ব র‍্যাংকিং এ জাবি তুলে ধরতে জাবির শিক্ষক-শিক্ষার্থীদেরকে অগ্রহনী ভূমিকা পালন করতে হবে। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, পদার্থবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. তাহমিনা ফেরদৌস, অধ্যাপক ড. এ এ মামুন, অধ্যাপক ফরিদ আহমেদ প্রমুখ।

নভেম্বর ০৪,২০২২ at ১৫:৫০:০০ (GMT+06)
দেশদর্পণ/আক/দেপ/সর