দেশ থেকে বিচ্ছিন্ন বরিশাল, চরম ভোগান্তিতে জনসাধারণ

সড়ক ও নৌপথে পুরোপুরি দেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে বরিশাল। বিএনপির বিভাগীয় সমাবেশকে কেন্দ্র করে আজ থেকে দুইদিনের জন্য বন্ধ করে দেয়া হয়েছে সব ধরনের যাত্রীবাহি যান। এতে চরম ভোগান্তিতে পড়েছেন জনসাধারণ। বিশেষ করে হাসপাতালগামী মানুষদের চরম দুর্ভোগে পড়তে দেখা গেছে।

এদিকে লঞ্চ-বাস-থ্রি হুইলার ও খেয়া নৌকা বন্ধের পরও মিছিল আসছে নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বিএনপি’র গণসমাবেশস্থলে। কোন বাধা বিএনপি’র জনস্রোত ঠেকাতে পারবেনা বলে হুঁশিয়ারি দিয়েছেন দলটির নেতাকর্মীরা।

নিরাপদ সড়কের দাবিতে ৪ ও ৫ নভেম্বর বরিশালে বাস বন্ধের ঘোষণা দেয় বাস মালিকদের দুটি সংগঠন। তাদের সঙ্গে সুর মিলিয়ে শ্রমিক হয়রানি বন্ধসহ বিভিন্ন দাবিতে ৪ ও ৫ নভেম্বর থ্রি হুইলার চলাচল বন্ধের ঘোষণা দেয় থ্রি হুইলার মালিক শ্রমিক সংগঠন।

বিএনপি নেতাদের অভিযোগ, সর্বশেষ গত সোম ও মঙ্গলবার স্থানীয় শ্রমিক লীগ নেতারা ৪ ও ৫ নভেম্বর স্থানীয় রুটের সকল লঞ্চ এবং ৪ নভেম্বর ঢাকা থেকে বরিশালগামী লঞ্চ চলাচল বন্ধ রাখতে বরিশাল লঞ্চ মালিক সমিতিকে নির্দেশ দেয়। তবে তার আগেই ৩ নভেম্বর থেকে বরিশাল-ভোলা রুটের লঞ্চ চলাচল বন্ধ করে দেয়া হয়।

আজ সকাল থেকে বরিশালে স্থানীয় ও দুরপাল্লা রুটের বাস, লঞ্চ, থ্রি হুইলার, খেয়া নৌকা এবং স্পিডবোট চলাচলও বন্ধ রয়েছে। এতে বরিশাল কার্যত যোগযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে সারাদেশ থেকে। বাস টার্মিনাল, নদী বন্দর এবং খেয়াঘাটে যাত্রীদের অবর্ণনীয় দুর্ভোগ দেখা গেছে। গন্তব্যে যেতে না পেরে ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

এদিকে যোগাযোগ ব্যবস্থা বন্ধের পরও বঙ্গবন্ধু উদ্যানের গণসমাবেশস্থলে বিএনপি নেতারা জমায়েত হয়েছেন জানিয়ে বিএনপি’র বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান বলেছেন, সব বাধা উপেক্ষা করে গণসমাবেশস্থলে জনস্রোত নামবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ।